প্রতীকী ছবি

কলকাতা: করোনা লকডাউনে বন্ধ ছিল পরিবহণ ব্যবস্থা। তবে সময়ের সঙ্গে সবকিছুই শুরু হচ্ছে, কারণ বন্ধ হয়ে রয়েছে কাজ, হচ্ছে না রোজগার। সবদিকে নজর দিয়ে বুধবার থেকে বাস পরিষেবা শুরু হয়েছে কলকাতা সহ উত্তরবঙ্গের মধ্যে।

পশ্চিমবঙ্গ পরিবহণ কর্পোরেশন (WBTC) সিদ্ধান্ত নিয়েছে বুধবার থেকে ৪০টি রুটে বাস চালাবে। কারণ লকডাউন না কাটলেও সরকারি থেকে বেসরকারি সবক্ষেত্রেই অফিস কাজ করতে শুরু করেছে।

জানা গিয়েছে, এসি বাস থেকে নন-এসি সবকিছুই শহরের বিভিন্ন রুট থেকে শহরতলি এবং জেলাতেও একইভাবে চলবে। তবে নিয়ম অনুযায়ী সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা অবধি, এমন নির্দেশ জারি করা হয়েছে পশ্চিমবঙ্গ পরিবহণ কর্পোরেশনের তরফে।

কতজন যাত্রীকে বাসে নেওয়া হবে তা নির্ভর করবে বাসের আয়তন, স্বাস্থ্য এবং সুরক্ষা পরিষেবার উপর। লকডাউনের মধ্যে জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের জন্য বাস চালিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। তবে তা ছিল কিছু নির্দিষ্ট রুটের জন্য।

তবে কিছু কর্মশক্তি নিয়ে কাজ করতে শুরু করেছে রাজ্য সরকার, তাই সবমিলিয়ে শহরের ১৫টি রুটে বাস পরিষেবা চালু রেখে কিছুটা কাজ চালানো হচ্ছিল বলেও জানানো হয়েছে।

শুধু তাই নয়, শহর বাদ দিয়ে জেলাস্তরেও চালু হচ্ছে বাস পরিষেবা। নদীয়া, দক্ষিণ ২৪ পরগণা এবং উত্তর ২৪ পরগণা জেলায় বুধবার থেকে পরিষেবা কিছুটা করে চালু হচ্ছে।

তবে প্রাইভেট বাস অপারেটররা এখনই শুরু করেনি পরিষেবা কারণ ভাড়া বাড়ানোর দাবি নিয়ে এখনও রাজ্য সরকারের সঙ্গে কোনও চুক্তিতে পৌছনো সম্ভব হয়নি।

অটোরিক্সা অপারেটররাও এখনও তাঁদের পরিষেবা শুরু করতে পারেননি। কারন সরকারের তরফে দু’জন যাত্রীদের নিয়ে অটো পরিষেবা চালু করার বিষয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছন এখনও সম্ভব হয়নি।

উত্তরবঙ্গ রাজ্য পরিবহণ কর্পোরেশন (NBSTC) জেলা থেকে জেলায় বাস পরিষেবা চালু করেছে। শুধু তাই নয় শুরু পশ্চিমবঙ্গের শহর কলকাতার সঙ্গে যোগাযোগ পুনঃরায় স্বাভাবিক করতে শুরু করা হয়েছে বাস পরিষেবা।

প্রসঙ্গত, লকডাউন এবং আমফানের প্রকোপ কাটিয়ে আগামীকাল অর্থাৎ ২৮ মে থেকে কার্যকর হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দর। পাশাপাশি জুন মাসের ১ তারিখ থেকে নন-এসি ট্রেনের পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Proshno Onek II First Episode II Kolorob TV