স্টাফ রিপোর্টার, কলকাতা: কর্মক্ষেত্রে করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন চিকিৎসক, নার্স, পুলিশ বা কোনও সরকারি কর্মী। সেইসব করোনা যোদ্ধাদের কুর্নিশ জানাতে এবার ‘কোভিড মেমোরিয়াল’ গড়ে তোলার পরিকল্পনা করছে রাজ্য সরকার।জানা গিয়েছে, নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারের আশপাশের এই কোভিড মেমোরিয়াল গড়ার কথা ভাবা হচ্ছে।

হিডকো সূত্রে খবর, নিউটাউন অ্যাকশন এরিয়া ১-এ এই মেমোরিয়াল গড়ে তোলা হবে বলে একপ্রকার নিশ্চিত। এর জন্য এক একরের কিছু কম জমি চিহ্নিত করার কাজ শুরু করে দিয়েছে হিডকো। নিজেদের ওয়েবসাইটে নকশার প্রস্তাব পাঠানোর কথা ঘোষণাও করেছে হিডকো। তবে এখনও পর্যন্ত বিষয়টি পরিকল্পনা স্তরে রয়েছে। পরিকল্পনা চূড়ান্ত করে প্রস্তাব আকারে তা পাঠানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। তিনি চূড়ান্ত সম্মতি দিলে তার পরই শুরু হবে তার বাস্তবায়নের কাজ।

প্রসঙ্গত, রাজ্যে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা মানুষদের নিয়ে রাজ্য সরকার বিশেষ করোনা যোদ্ধা ক্লাব তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এরই মধ্যে রাজ্যে ১২ হাজার মানুষ করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন। তাদেরকে সংক্রমিত ব্যক্তিদের মনোবল বাড়ানো, পরামর্শ দেওয়ার পাশাপাশি করোনা মোকাবিলায় নানা কাজে লাগানো হবে।

সেজন্য সরকার তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা ছাড়াও দৈনিক ভাতা ও দেবে। মুর্শিদাবাদের বহরমপুরে ৬০ জন করোনা জয়ীকে নিয়ে করোনা ওয়ারিয়রস ক্লাব তৈরি করা হয়েছে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। এদের মধ্যে ১০ জন মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে দশজন মালদা মেডিক্যাল কলেজ এবং ৪০জন কলকাতায় কাজ করবেন।আগামী দিনে জেলায় জেলায় এই ধরনের ক্লাব তৈরি করতে তিনি স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নির্দেশ দিয়েছেন তিনি৷

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।