প্রতীতি ঘোষ, ব্যারাকপুর: মঙ্গলবার সারা দেশের পাশাপাশি উত্তর ২৪ পরগনার বারানগর গুরুদুয়ারা-তেও মহাসমারহে পালিত হল গুরুনানকের ৫৫০তম জন্মদিবস। এদিন শিখদের ধর্ম গুরু গুরু নানকের জন্মদিবস উপলক্ষ্যে বারানগরে গুরুদুয়ারাতে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়েছিল। সেই প্রার্থনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনখর।

শিখ দের পক্ষ থেকে রাজ্যপালকে তলোয়ার দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। বারানাগর গুরুদুয়ারে এসে গুরু নানকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাজ্যপাল। এদিন অযোধ্যা ইস্যু নিয়ে নরেন্দ্র মোদির প্রশংসা করেন রাজ্যপাল। তিনি বলেন “অযোধ্যা মামলা রায়ে মহামান্য আদালত গুরু নানকের মন্ত্র অনুসরণ করেই রায় দান করেছে।

কেন্দ্র সরকারের এই সাফল্যের পেছনে গুরু নানকের আদর্শই অনুসরন করা হয়। দেশ এবং রাজ্যেকে প্রগতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য গুরু নানকের আদর্শ ও বাণী আমাদের মেনে চলা উচিত। হিংসা সব সময় সমাজের পক্ষে, দেশের পক্ষে ক্ষতিকারক, রাজনীতিতেও হিংসা থাকা উচিত না আর গুরু নানকের দেখানো পথ এবং তার বাণী মেনে চললেই এই হিংসা থেকে আমরা দূরে থাকতে পারবো।”

বারানগর গুরুদুয়ারা পাশাপাশি উত্তর ২৪ পরগনার অন্যান্য গুরুদুয়ারা গুলিতেও মঙ্গলবার গুরুনানক জির জন্মদিবস উপলক্ষ্যে সারাদিন ধরেই চলে বিশেষ প্রার্থনা সভা ও প্রসাদ বিতড়ন অনুষ্ঠান।