কলকাতা: পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী প্রার্থীদের https://pscwbapplication.in/ এই ওয়েবসাইটে চোখ রাখতে বলা হচ্ছে। আবেদনের শেষদিন ২৫ নভেম্বর ২০১৯ মধ্যরাত পর্যন্ত। প্রার্থীরা ২৫ নভেম্বর পর্যন্ত অনলাইনে ফি দিতে পারবেন। অফলাইনে ফি জমা দেওয়ার শেষদিন ২৬ নভেম্বর।

সিভিল সার্ভিস পরীক্ষা দুটি ভাগে হয়ে থাকে- লিখিত এবং পারসোনালিটি টেস্ট। লিখিত পরীক্ষা হয় দুটি ভাগে- প্রিলিমিনারি এবং মেইন। সিভিল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা হবে ৯ ফেব্রুয়ারী ২০২০। তবে দার্জিলিং সদর, মিরিক, এবং কার্শিয়ঙের তফসিলি উপজাতি প্রার্থীরা দার্জিলিং সেন্টারে পরীক্ষা দিতে পারবেন।

বয়সসীমা : আগ্রহী প্রার্থীদের বয়স ২১-৩৬ এর মধ্যে হতে হবে। গ্রুপ বি এর জন্য সব থেকে কম বয়স ২০ বছর এবং সব থেকে বেশী বয়স ৩৯ বছর হতে হবে। তবে সংরক্ষিতদের ছাড় দেওয়া হবে

শিক্ষাগত যোগ্যতা : ইউজিসি অনুমোদিত যে কোন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক প্রার্থীরা আবেদন করতে পারবে।

আবেদন ফি: আবেদন ফি হিসেবে ২১০ টাকা জমা দিতে হবে। শারীরিক প্রতিবন্ধী, তফসিলি জাতি ও উপজাতিদের কোন ফি দিতে হবে না।

পরীক্ষার তারিখ- ৯ ফেব্রুয়ারী ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষা হবে। মেইন পরীক্ষার তারিখ এখনও ঘোষণা করা হয় নি। নির্বাচিত প্রার্থীদের কলকাতা পাবলিক সার্ভিস কমিশনের অফিসে ইন্টারভিউ নেওয়া হবে।

আবেদন জমা দেওয়া শুরু ৫ নভেম্বর থেকে। অনলাইনে আবেদন জমার শেষ তারিখ ২৫ নভেম্বর। অনলাইনে ফি জমা ২৫ নভেম্বর পর্যন্ত হবে। অফলাইনে ২৬ নভেম্বর ফি জমা দেওয়া হবে।