কলকাতাঃ  অবশেষে স্বস্তির খবর। গত কয়েকদিন ধরে লাগাতার আতঙ্কের খবর সামনে আসছিল। অবশেষে স্বস্তির খবর শোনাল হাওয়া অফিস। আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ সরছে বাংলাদেশের দিকে। আর এর ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা তেমনটা আর থাকছে না বলেই আলিপুর হাওয়া দফতর সুত্রে খবর।

তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে হাপ্যা অফিস। বিশেষ করে দক্ষিণবঙ্গের একাধিক জায়গাতে হালকা বৃষ্টিপাত চলবে বলে পূর্বাভাস। এমনকি আপাতত নিম্নচাপের কিছুটা সরে যাওয়ার কারনে ঝোড়ো হাওয়ার সতর্কতাও থাকছে না। অষ্টমী থেকেই আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা।

অন্যদিকে, গত বুধবার বঙ্গোপসাগরে ঘনীভূত রয়েছে নিম্নচাপটি। অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার দিকে থাকলেও ধীরে ধীরে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের দিকে তা সরছে। সে কারণে পুজোর সময় কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে বলে জানাচ্ছে কেন্দ্রীয় আবহাওয়া অফিস।

আজ, গভীর নিম্নচাপে পরিণত। অষ্টমীর দিন পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলের কাছে অবস্থান করবে নিম্নচাপটি। সমুদ্র উত্তাল থাকায় ২৪ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

জেলবন্দি তথাকথিত অপরাধীদের আলোর জগতে ফিরিয়ে এনে নজির স্থাপন করেছেন। মুখোমুখি নৃত্যশিল্পী অলোকানন্দা রায়।