স্টাফ রিপোর্টার, কলকাতা: মঙ্গলেও মঙ্গলের লক্ষণ নেই, চলবে অস্বস্তিকর গরম। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তাপমাত্রা না ভোগালেও কলকাতাকে ভোগাবে অতিরিক্ত আর্দ্রতা, টানা প্রায় এক মাস ধরে সর্বোচ্চ আর্দ্রতা ৯০ এর উপরে রয়েছে।

মঙ্গলবারও শহরের সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ, সর্বনিম্ন ৬৭ শতাংশ। তাপমাত্রা সর্বোচ্চ ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা দুই ডিগ্রি বেশি। অল্প বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদীয়ায় তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মালদা ও ঝাড়গ্রামে রয়েছে তাপ প্রবাহের সতর্কতা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও ওই সমস্ত জেলার তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রী বেশি থাকবে। দক্ষিণবঙ্গে কবে বর্ষা আসবে তা স্পষ্ট নয়।

রবিবার বঙ্গোপসাগরের উত্তর উপকূল ঘেঁষে অসমের গোয়ালপারা, আলিপুরদুয়ার এবং গ্যাংটক হয়ে বর্ষা ঢুকছে বাংলায়। হাওয়া অফিস জানায় উত্তরবঙ্গ এবং সিকিমে ঢুকেছে মৌসুমী বায়ু। আজ উত্তরের জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত হতে পারে। মঙ্গলবার সমস্ত উত্তরবঙ্গকেই বর্ষার মেঘ প্রবেশ করার সম্ভাবনা রয়েছে।

স্বস্তির বৃষ্টির সম্ভাবনা কম দক্ষিণবঙ্গে বরং সাধারণের চেয়ে তাপমাত্রা বাড়বে ২ থেকে ৩ ডিগ্রী। পাশাপাশি, ক্রমশ বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। গলদঘর্ম অবস্থায় দিন কাটাতে হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাসিন্দাদের, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।