স্টাফ রিপোর্টার, কলকাতা: সপ্তাহের দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল থেকেই মেঘলা আমেজ কলকাতা সহ দক্ষিণবঙ্গ তথা গোটা রাজ্যেই। বজ্র-বিদ্যুৎ দুয়েক পশলা বৃষ্টিতে সাময়িক স্বস্তি কলকাতা শহরে। কলকাতায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। বৃষ্টিপাতের পরিমাণ থাকবে ১৯.৪ মিলিমিটার।

এছাড়া ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে উত্তরের জেলাগুলিতে। উত্তরের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলায় বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি হবে। রাজ্য জুড়ে আজ সবচেয়ে বেশি বৃষ্টি হবে দক্ষিণের চার জেলায়। কলকাতা, হুগলি, উত্তর চব্বিশ পরগণা এবং দক্ষিণ চব্বিশ পরগণায় সব থেকে বেশি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে আবহাওয়া দফতর সূত্রে। তাছাড়া রাজ্যের সমস্ত জেলাতেই কম-বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই এই বৃষ্টি। ৩১ তারিখ পর্যন্ত স্থায়ী হবে এই নিম্নচাপ।

রাজ্যজুড়ে সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। এর পাশাপাশি একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হয়েছে। যেটি কিনা বিকানের থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। যার কারণেই দক্ষিণবঙ্গের ওই সমস্ত জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। গত ২৭ তারিখ পর্যন্ত বঙ্গোপসাগরের বুকে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি ধীরে ধীরে শক্তি হারাচ্ছে। আগামী কয়েকদিন বৃষ্টিপাতের অবস্থা কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলির উপর বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

রাজ্যে বর্ষা প্রবেশ করে গিয়েছে বেশ কিছুদিন। কিন্তু বৃষ্টি না থাকায় নাজেহাল অবস্থায় পড়তে হয়েছিল শহরবাসীকে। গত ২৩ তারিখ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি নামার পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সেই পূর্বাভাসকে সত্যি করে কলকাতায় বৃষ্টি শুরু হয় গত মঙ্গলবার থেকে।