ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা : আগামী ৪৮ ঘন্টায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার পর্যন্ত রাজ্যের সমস্ত জেলাতেই বৃষ্টি হতে পারে।

শনিবার কলকাতায় ৬৪ কিলোমিটার বেগে আছড়ে পড়ে কালবৈশাখী। জোড়া কালবৈশাখী না হলেও ফের তাণ্ডব দেখায় ঝড়। শনিবার সন্ধ্যা ৭.০৬ নাগাদ উত্তর পশ্চিম দিক থেকে আছড়ে পরে ঝড়।

এদিন বাঁকুড়াতেও ব্যাপক ঝড় হয়েছে। টানা দুই মিনিট ধরে প্রথমে কালবৈশাখী পরে ব্যাপক শিলাবৃষ্টি হয় আট মিনিট ধরে। বিকেল ৫.০৭ মিনিট নাগাদ টানা ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যায়। ৫.০৭ মিনিট থেকে ৫.১৫ মিনিট পর্যন্ত হয় শিলাবৃষ্টি। শিলাগুলির আয়তন প্রায় দুই মিটার। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই ঝড় বৃষ্টি হয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

ফাইল ছবি

গত বছরের কালবৈশাখীর রেকর্ড ভেঙে শুক্রবারেই কলকাতায় আছড়ে পড়ে ঝড়। শুক্রবার সন্ধ্যায় প্রথম কালবৈশাখীটি হয় সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে। যার গতিবেগ ছিল ঘণ্টায় ৬০ কিমি৷ সন্ধ্যা ৭টা৫৪ মিনিটে আছড়ে পরে দ্বিতীয় কালবৈশাখী। গতিবেগ ছিল ৮১ কিমি প্রতি ঘণ্টা। এরপরের যে ঝড়টি হয় ৭.৫৫ মিনিটে। এর গতিবেগ ছিল ঘণ্টায় ৯৯ কিলোমিটার, কিন্তু সেটি কালবৈশাখী ছিল না। কারণ শর্ত মেনে এক মিনিট স্থায়ী হয়নি ওই ঝড়টি।

ওই দিন ঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়েছিল একাধিক জেলা। শনিবার উত্তরবঙ্গের একাধিক জেলার ঝড় বৃষ্টি হয়। মালদহসহ দুই দিনাজপুরে ঝড় বৃষ্টি হয়েছে বলে খবর মিলেছে।