স্টাফ রিপোর্টার, কলকাতা : অগস্টের প্রথম সপ্তাহে প্রবল বর্ষণের মুখোমুখি হবে দক্ষিণবঙ্গ। অগস্টের শুরুতেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ আসন্ন। আর এই নিম্নচাপের প্রভাব পড়বে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে। যার ফলে দক্ষিণে বৃষ্টির পরিমাণ বাড়বে। সেইসঙ্গে নিম্নচাপের ফলে প্রবল বৃষ্টিপাত হওয়ায় বিভিন্ন এলাকার বাঁধ খুলে দেওয়া যেতে পারে।

রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ স্বাভাবিক জায়গায় থাকলেও পূর্বাংশ এখনও কিছুটা উত্তরে ঝুঁকে রয়েছে। এর ফলে আরও উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার থেকে বৃষ্টি কমবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। রবিবারে দার্জিলিং, কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলায় বৃষ্টি কমবে। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি অনেকটাই কমে যাবে।

আজ সকাল থেকেই কলকাতার আকাশে মেঘের আনা গোনা থাকলেও বৃষ্টি হয় নি বললেই চলে। পাশাপাশি উষ্ণতা বেড়েছে, বেড়েছে আর্দ্রতাও। সব মিলিয়ে গলদঘর্ম কলকাতা বাসী। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। অর্দ্রিতার পরিমাণ সর্বোচ্চ ৯৩ শতাংশ, সর্বনিম্ন ৬১ শতাংশ। আজ রবিবার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬.৪ মিলিমিটার। শহর কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়ায়ের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়ায়ের আশেপাশে থাকবে। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামীকাল ও বৃষ্টির তেমন কোনো আশা নেই কলকাতায়।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ