স্টাফ রিপোর্টার, কলকাতা : সর্বোচ্চ তাপাত্রা কমলেও অস্বস্তি জারিই থাকবে। শনিবার সকালে শহরের সর্বোচ্চ তাপমাত্রা নেমেছে কিন্তু সর্বনিম্ন তাপমাত্রা আরও বেড়ে যাওয়ায় মানুষের অস্বস্তি কমার কোনও জায়গা থাকল না। বেলা বাড়লে অস্বস্তিকর গরম শনিবারেও ভোগাবে শহরকে। জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

অস্বস্তিকর আবহাওয়ার পূর্বাভাস বৃহস্পতিবারেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। বেলা গড়ালে ধীরে ধীরে আবহাওয়ার অবনতি স্পষ্ট হবে বলে জানাচ্ছেন আবহবিদরা। চলতি সপ্তাহের শুরু থেকেই অস্বস্তিকর হতে শুরু করেছে শহরের তাপমাত্রা। সপ্তাহের একেবারে শেষে এসেও যার কোনও পরিবর্তন হল না। আরও দিন দুয়েকের আগে গরম কমার যে কোনও লক্ষন নেই তা জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার দিনের শুরুতেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী বেশি।

শনিবার তা অল্প কমে হয়েছে ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন শুক্রবার ছিল তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশী। এটাই বেড়ে ২৯.৫ হয়ে গিয়েছে আজ সকালে। ফলে গরমের তুলা মাপক যন্ত্র একই জায়গায় রইল। আর্দ্রতারও বিশেষ পরিবর্তন হয়নি। বৃহস্পতিবার থেকে তা মোটামুটি একই রয়েছে। বৃহস্পতিবার সর্বোচ্চ আর্দ্রতা ছিল বাতাসে ৯১ শতাংশ সর্বনিম্ন ৫২ শতাংশ। শুক্রবার সকালে তা ছিল সর্বোচ্চ ৯২ সর্বনিম্ন ৬৩ শতাংশ। শনিবারের সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ রয়েছে ৯১ সর্বনিম্ন ৫৭ শতাংশ।

চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন এই অস্বস্তিকর গরমে দুপুরে বাড়ির বাইরে না বেরনোই শরীরের পক্ষে ভালো। একান্ত উপায় না থাকলে নাকে রুমাল চাপা দিয়ে বেরোতে বলছেন চিকিৎসকরা।

ফণী রাজ্যের জ্বলীয় বাষ্প কেড়ে নিয়ে গিয়েছে। ফলে যতক্ষন না বেশি গরম থেকে সমপরিমাণ জ্বলীয় বাষ্প তৈরি হচ্ছে ততদিন বৃষ্টির সম্ভাবনা কম। সেই দিন আসতে এখনও দিন দুই তিনেক লাগতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। স্বস্তি মিলতে পারে রবিবার অথবা সোমবার।