স্টাফ রিপোর্টার, কলকাতা: আজ মহানগরের বেলার দিকে লু বইতে পারে। সতর্কতা বৃহস্পতিবারেই দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর।

বেলা গড়ালে ধীরে ধীরে আবহাওয়ার অবনতি হতে পারে বলে জানাচ্ছেন আবহবিদরা। রিয়েল ফিল পৌঁছতে পারে ৪৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। সঙ্গে ‘লু’। তাই চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন দুপুরে বাড়ির বাইরে না বেরনোই শরীরের পক্ষে ভালো। একান্ত উপাউ না থাকলে নাকে রুমাল চাপা দিয়ে বেরোতে বলছেন চিকিৎসকরা।

আরও পড়ুন- পাঠ্য বই খুঁটিয়ে পড়েই CBSE-তে সফল অষ্টম হলদিয়ার সৌহার্দ্য

চলতি সপ্তাহের শুরু থেকেই অস্বস্তিকর হতে শুরু করেছে শহরের তাপমাত্রা। সপ্তাহের প্রায় শেষে এসেও যার কোনও পরিবর্তন হল না। আরও দিন দুয়েকের আগে গরম কমার যে কোনও লক্ষন নেই তা জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শুক্রবার দিনের শুরুতেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রী বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশী। আর্দ্রতা ক্রমেই বাড়ছে। বৃহস্পতিবার যা ছিল সর্বোচ্চ ৯১ সর্বনিম্ন ৫২ শতাংশ। শুক্রবার সকালেই তা হয়ে গিয়েছে সর্বোচ্চ ৯২ সর্বনিম্ন ৬৩ শতাংশ।

ফণী রাজ্যের জ্বলীয় বাষ্প কেড়ে নিয়ে গিয়েছে। ফলে যতক্ষন না বেশি গরম থেকে সমপরিমাণ জ্বলীয় বাষ্প তৈরি হচ্ছে ততদিন বৃষ্টির সম্ভাবনা কম। সেই দিন আসতে এখনও দিন দুই তিনেক লাগতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। স্বস্তি মিলতে পারে রবিবার অথবা সোমবার।