নয়াদিল্লি: চরম আর্থিক সংকট কাটিয়ে আগের চেয়ে অর্থনীতিতে শক্তিশালী দেশ হয়ে উঠছে ভারত। আগামী পাঁচ বছরের মধ্যেই ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পৌঁছে যাবে। শুক্রবার বণিকসভা অ্যাসোচেম আয়োজিত এক সভায় এমন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি তিনি জানিয়েছেন, তাঁর সরকার পরিকাঠামো উন্নয়নে প্রায় এক লক্ষ কোটি টাকা খরচ করবে ।

এদিন প্রধানমন্ত্রী সাফ জানান,দেশের অর্থনৈতিক মন্দা নিয়ে কে কী বলছেন, তা তাঁর জানা আছে। তিনি এ বিষয়ে কোনও পাল্টা মন্তব্য করতে চান না। তবে এই মন্দা কাটিয়ে শীঘ্রই ভারত আগের চেয়ে আরও শক্তিশালী অর্থনীতির দেশ হয়ে উঠবে বলে দাবি করেন তিনি। তিনি মনে করিয়ে দেন, ২০১৪ সালে তাদের ক্ষমতায় আসার আগে এদেশের অবস্থা চরম সংকটজনক দিকে যাচ্ছিল৷ তার সরকার শুধু তা আটকায় নি, উল্টে ভারতের অর্থনীতিকে শৃঙ্খনা পরায়ন করেছেন৷ এই প্রসঙ্গে মোদী উল্লেখ করেন, এর আগে ইউপিএ জমানায় দেশের জিডিপি বৃদ্ধির হার সাড়ে তিন শতাংশে নেমে গিয়েছিল। পরে অবস্থার উন্নতি হয়৷

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, ব্যবসায় উৎসাহ বাড়াতে প্রথম থেকেই আগ্রহী ছিল তাঁর সরকার । ফলে যা যা করণীয়,তার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করা হয়েছে। ফলে সহজে ব্যবসা করা যায়, ফলে সেই তালিকায় ভারত অনেক উঁচুতে উঠে এসেছে। এদিকে কোম্পানি আইনে কী কী রদবদল ঘটানো হচ্ছে তা ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী৷ তিনি জানান, কোনও নতুন কোম্পানিকে নথিভুক্তি করতে আগের চেয়ে কম সময় লাগছে। অন্যদিকে আবার কোম্পানি আইনে যে সব ফৌজদারি আইনগুলি রয়েছে, ব্যবসাকে উৎসাহ দিতে সেগুলি বাদ দেওয়া হচ্ছে অথবা সংশোধন করা হচ্ছে । তবে কোম্পানি আইন থেকে ঠিক কোন কোন ফৌজদারি আইনগুলি বাদ পড়বে বা সেগুলির সংশোধন হবে, তা স্পষ্ট জানাননি প্রধানমন্ত্রী।