নয়াদিল্লি: মঙ্গলবারে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি’র বার্ষিক অধিবেশনে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “মেড ইন ইন্ডিয়া, মেড ফর দ্য ওয়ার্ল্ড” এর বার্তা দিলেন প্রধানমন্ত্রী।

১ জুন আনলক ১ ঘোষণার মধ্যে দিয়ে দেশে ব্যবসায়িক কার্যক্রম শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্র। এই ধাপে অর্থনীতি পুনরুদ্ধারে মনোনিবেশ করেছে কেন্দ্রীয় সরকার।

নরেন্দ্র মোদী তাঁর ভাষণে জানিয়েছেন দেশ তাঁর বৃদ্ধি ফিরে পেতে আত্মবিশ্বাসী। তিনি জানিয়েছেন, করোনাভাইরাস সঙ্কট মোকাবিলায় দেশের ওপর তাঁর আস্থা রয়েছে। ভারতের প্রতিভা এবং প্রযুক্তি, উদ্ভাবন এবং বুদ্ধিতে তিনি বিশ্বাস করেন।

প্রধানমন্ত্রী বলেছেন, “একদিকে আমাদের নিরাপদ থাকা এবং ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ নিশ্চিত করা দরকার, অন্যদিকে, আমাদের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে। “

দেশের শিল্পক্ষেত্রকে আশ্বস্ত করে মোদী বলেছেন, বৃদ্ধি ফিরে পাওয়া এতটা কঠিন নয়।” শিল্পপতিদের উদ্যোমী করে তোলার জন্য প্রধানমন্ত্রী বলেন, শিল্পের জন্য এই সময় উত্থানের সময়।

মোদী স্পষ্ট বার্তায় জানিয়েছেন, আমাদের এমন পণ্য তৈরি করতে হবে যা মেড ইন ইন্ডিয়া এবং মেড ফর দ্য ওয়ার্ল্ড হবে। পাশাপাশি মোদীর দাবি, বিনিয়োগ এবং ব্যবসায়ের জন্য অনুকূল পরিবেশ ব্যবস্থা তৈরি করতে ধারাবাহিকভাবে কাজ করে চলেছে সরকার।

প্রধানমন্ত্রী এমএসএমই (মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ) খাতকে দেশের অর্থনৈতিক ইঞ্জিন হিসাবে উল্লেখ করেছেন। তাঁদের অবদান যে ৩০ শতাংশ তাও জানিয়েছেন মোদী।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।