বার্মিংহ্যাম: এক অভূতপূর্ব স্বাস্থ্য সংকটের মধ্যে দেশের স্বাস্থ্যব্যবস্থা। স্বাস্থ্যকর্মীরা প্রতিনিয়ত চালাচ্ছেন এক অসম লড়াই। বিশ্ব মহামারী করোনা মৃত্যুপুরীতে পরিণত করেছে যুক্তরাজ্যকে। এমন দুঃসময়ে কোভিড-১৯ পরীক্ষা কেন্দ্র হিসেবে তুলে দেওয়া হল যুক্তরাজ্যের অভিজাত একটি ক্রিকেট স্টেডিয়ামকে। শুক্রবার এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডকে সরকারের হাতে তুলে দেওয়ার কথা ঘোষণা করল ওয়ারউইকশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব।

ক্লাবের তরফ থেকে এক বিবৃতি দিয়ে এই খবর জানানো হয়েছে। ক্লাবের ওয়েবসাইটে লেখা হয়েছে, স্টেডিয়ামের অন-সাইট কার পার্ক কোভিড-১৯ পরীক্ষাকেন্দ্র হিসেবে খুলে দেওয়া হয়েছে। বার্মিংহ্যাম এবং পশ্চিম মিডল্যান্ডের বিস্তীর্ণ অঞ্চলের মানুষদের করোনা পরীক্ষার কাজে ব্যবহৃত হবে কেন্দ্রটি। ডব্লুসিসিসি’র চিফ এক্সিকিউটিভ নিল স্নোবল জানিয়েছেন, ‘দেশে ক্রিকেট যেহেতু আগামী ২৯মে অবধি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাই আমরা চাইছিলাম এমন কঠিন সময়ে কীভাবে আমরা মানুষের পাশে দাঁড়াতে পারি।’

আমরা স্টেডিয়ামের পার্কিং কোভিড-১৯ পরীক্ষাকেন্দ্র হিসেবে সরকারের হাতে তুলে দেওয়ার ভাবনা-চিন্তা শুরু করি। এরপর ক্লাবের প্রবীণ সদস্য, প্রাক্তন ক্রিকেটার এবং অন্যান্য সদস্যদের সম্মতিতে আমরা এজবাস্টন স্টেডিয়ামকে দেশের নাগরিকদের কাজে তুলে দিতে পেরেছি। ২০১৯ বিশ্বকাপে এই স্টেডিয়ামেই বিরাট-রোহিতরা খেলেছিলেন ইংল্যান্ড এবং বাংলাদেশের বিরুদ্ধে৷

উল্লেখ্য, যুক্তরাজ্যে গত ২৪ ঘন্টায় ৬৮৪ জন মারা গিয়েছেন COVID-19 আক্রান্ত হয়ে। দেশের মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৩,৫০০। আক্রান্ত ৩৮ হাজারেরও বেশি সাধারণ মানুষ। করোনার কবলে দেশের রাজ পরিবারও। প্রিন্স চার্লস আক্রান্ত হয়েছেন মারণ ভাইরাসে। বাদ যাননি দেশের প্রধানমন্ত্রী বরিস জনসনও।

এমন উদ্বেগের সময় চলতি সপ্তাহের শুরুতে অভিজাত মেরিলিবোন ক্রিকেট গ্রাউন্ডও লর্ডসের পার্কিং ও স্টোরেজ স্বাস্থ্যকর্মীদের জন্য খুলে দেওয়ার কথা ঘোষণা করে। এরপর ডব্লুসিসিসি’র এই উদ্যোগ নজর কেড়েছে ক্রিকেট অনুরাগীদের।