কলকাতা: চাকরি প্রার্থীদের জন্য রয়েছে সুখবর। লাইব্রেরিয়ান পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন। www.pscwbapplication.in এই ওয়েবসাইটের মাধ্যমে আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন। ৫ নভেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে, চলবে ২৫ নভেম্বর পর্যন্ত। তার মধ্যে আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে।

শুন্যপদ- ২৬ জন কে নিয়োগ করা হবে। তবে তফশিলী জাতি ও উপজাতিদের জন্য ৬ টি আসন সংরক্ষণ করা রয়েছে। এছাড়াও অনগ্রসর শ্রেণির প্রার্থীদের জন্য রয়েছে নিয়মমাফিক সুবিধা৷

শিক্ষাগত যোগ্যতা- ১. পোস্ট গ্রাজুয়েশনে লাইব্রেরি সাইন্স/ ইনফরমেশন সাইন্স/ ডকুমেন্টেশন সাইন্সে ৫৫ শতাংশ নম্বর রাখতে হবে। তফশিলি জাতি, উপজাতি, অনগ্রসর শ্রেণি ও বিশেষ শারীরিক ক্ষমতাসম্পন্ন দের ক্ষেত্রে ৫০ শতাংশ নম্বর রাখলেই হবে।
২. প্রার্থীদের NET/SET SLET পাশ করতে হবে
৩. কম্পিউটারের জ্ঞান থাকতে হবে
৪. বাংলা এবং ইংরাজিতে দক্ষতা থাকতে হবে

বয়সসীমা- আবেদনকারীদের বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে। তবে নির্দিষ্ট তফসিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে ৫ বছর ও অন্যান্য অনগ্রসর শ্রেণির ক্ষেত্রে ৩ বছরের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি- www.pscwbapplication.in এই ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীদের ২৫ নভেম্বরের মধ্যে আবেদন করতে হবে।

আবেদন ফি- সাধারণ ও ওবিসি প্রার্থীদের ২১০ টাকা আবেদন চার্জ বাবদ ব্যাংকে দিতে হবে। তফশিলি জাতি ও উপজাতিদের ক্ষেত্রে কোন চার্জ দিতে হবে না। এই চার্জ ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং এর সাহায্যে প্রার্থীরা দিতে পারবে।

বেতন- নির্বাচিত প্রার্থীদের প্রতিমাসে ১৫,৬০০ থেকে ৩৯,১০০ টাকা বেতন হিসেবে দেওয়া হবে।