নয়াদিল্লি: আসন্ন মরশুমের জন্য উত্তরাখন্ড ক্রিকেট দলের কোচ নিযুক্ত হলেন জাতীয় দলের প্রাক্তন ওপেনার তথা ঘরোয়া ক্রিকেটের প্রাক্তন কিংবদন্তি ব্যাটসম্যান ওয়াসিম জাফর। পিটিআই’কে দেওয়া সাক্ষাৎকারে উত্তরাখন্ড ক্রিকেট দলের হয়ে তাঁর এক বছরের চুক্তির কথা নিশ্চিত করেছেন প্রথম শ্রেণীর ক্রিকেটে ১৯ হাজারেরও বেশি রানের মালিক।

উল্লেখ্য, গত মরশুম শেষে দীর্ঘ দু’দশকেরও বেশি সময়ের কেরিয়ারে ইতি টানেন মুম্বই এবং শেষদিকে বিদর্ভের হয়ে প্রতিনিধিত্ব করা এই দিকপাল ব্যাটসম্যান। অর্থাৎ, উত্তরাখন্ডের কোচ হিসেবেই পেশাদার কেরিয়ার জীবন শুরু হতে চলেছে জাফরের।

উত্তরাখন্ড ক্রিকেট দলের হেড কোচ নিযুক্ত হয়ে জাফর জানিয়েছেন, ‘আমি প্রথম কোনও দলের হেড কোচ হিসেবে নিযুক্ত হতে চলেছি। এটা ভীষণই চ্যালেঞ্জিং এবং একেবারে আনকোরা বিষয় আমার জন্য। খেলার ছাড়ার পরেই এমন একটা দায়িত্ব পালনের জন্য আমি মুখিয়ে রয়েছি।’ জাফর আরও বলেন, ‘যে দলটা আমি হাতে পেয়েছি সেটা একেবারে নতুন দল। অতীতে ওদের ফলাফল বেশ উল্লেখযোগ্য। ২০১৮-১৯ মরশুমে বিদর্ভের বিরুদ্ধে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল খেলেছিল উত্তরাখন্ড।

কিন্তু ওরা পুনরায় প্লেট গ্রুপে নেমে গিয়েছে। সুতরাং, আমার কাছে গোটা বিষয়টা চ্যালেঞ্জিং হতে চলেছে। আমি খুশি তবে আমি একদম শূন্য থেকে শুরু করতে চলেছি। আমার জন্য দারুণ একটা অভিজ্ঞতা হতে চলেছে।’ উত্তরাখন্ডের দলে বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার রয়েছেন। তাদের ভালো ক্রিকেটারে পরিণত করতে সক্ষম হবেন, এমনটাই আশা রাখছেন দেশের হয়ে ৩১টি টেস্ট খেলা জাফর।

‘কেরিয়ারের সায়াহ্নে এসে পাঁচ-ছয় বছর আমি দলের তরুণ ক্রিকেটারদের মেন্টর হিসেবে দায়িত্ব পালন করেছি। আমি এই কাজটা ভীষণ উপভোগ করি। সত্যি বলতে তরুণ ক্রিকেটারদের সাহায্য করা এবং তার মধ্যে দিয়ে তাদের কেরিয়ারের উত্থান দেখার মধ্যে আমি আলাদা আনন্দ খুঁজে পাই।’ জানিয়েছেন ৪২ বছরের জাফর।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।