মেলবোর্ন: তাঁর চোখে সেরা ভারতীয় একাদশ বেছে নিলেন কিংবদন্তি অজি লেগ-স্পিনার শেন কিথ ওয়ার্ন। আর সেরা ভারতীয় একাদশের অধিনায়ক বাছলেন সৌরভ গঙ্গোপাধ্যায়কে। অবশ্যই কেরিয়ারে তিনি যাঁদের বিরুদ্ধে খেলেছেন, সেরা ভারতীয় একাদশে তাঁদেরকেই রেখেছেন ওয়ার্ন। তবে আশ্চর্যজনক ভাবে লেগ-স্পিনারের একাদশে নেই ২০০১ ইডেনে অস্ট্রেলিয়ার টেস্ট ক্রিকেটে বিজয়রথ থামানোর নায়ক ভিভিএস লক্ষ্মণ।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে এক লাইভ সেশনে সম্প্রতি তাঁর সেরা ভারতীয় একাদশ বেছে নিয়েছেন ওয়ার্ন। তাঁর একাদশে ওপেনার হিসেবে জায়গা পেয়েছেন বীরেন্দ্র সেহওয়াগ এবং নভজোৎ সিং সিধু। নভজোৎ সিং সিধুকে ওপেনার হিসেবে বেছে নেওয়ার কারণ হিসেবে ওয়ার্ন জানিয়েছে, ‘আমার দেখা স্পিনের বিরুদ্ধে খেলা সেরা ব্যাটসম্যান সিধু। অন্যান্য যে সকল স্পিনারদের বিরুদ্ধে আমি খেলেছি তাঁরাও আমাকে বলেছে স্পিনের বিরুদ্ধে সিধু দুর্দান্ত ছিলেন।’

দলের তিন নম্বর ব্যাটসম্যান হিসেবে প্রত্যাশামতোই ওয়ার্নের ভারতীয় একাদশে জায়গা করে নিয়েছেন ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড়। ওয়ার্ন জানান, ‘দ্রাবিড় আমার বহুদিনের বন্ধু। রাজস্থান রয়্যালসের সূত্রে আমাদের বন্ধুত্ব আরও গাড় হয়েছে। কেন্টের হয়ে হ্যাম্পশায়ারের বিরুদ্ধে রাহুল একবার দুরন্ত একটা শতরান করেছিল। ওটা আমার দেখা ওঁর অন্যতম সেরা ইনিংস।’

সচিন প্রসঙ্গে বলতে গিয়ে গত শতাব্দীর সেরা ডেলিভারির মালিক জানান, ওঁকে নিয়ে অনেক বলেছি। নতুন করে কিছু বলার নেই। ও একজন ‘মহান’ ক্রিকেটার। কিন্তু তাঁর সেরা ভারতীয় একাদশে লক্ষ্মণের কেন জায়গা হল না? উত্তরে ওয়ার্ন জানান অধিনায়ক হিসেবে সৌরভকে আমায় দলে রাখতেই হত। তাই সৌরভের অন্তর্ভুক্তির কারণে লক্ষ্মণকে রাখা সম্ভব হল না। এছাড়া কিংবদন্তি লেগ-স্পিনারের একাদশে রয়েছেন প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারঊদ্দিন। অল-রাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন বিশ্বজয়ী ভারত অধিনায়ক কপিল দেব।

ওয়ার্নের ভারতীয় একাদশে উইকেটরক্ষক হিসেবে জায়গা করে নিয়েছেন নয়ন মোঙ্গিয়া। দলে দুই স্পিনার হরভজন সিং এবং অনিল কুম্বলে। একমাত্র পেসার হিসেবে ওয়ার্নের সেরা ভারতীয় একাদশে ঠাঁই হয়েছে জাভাগাল শ্রীনাথের।

একনজরে শেন ওয়ার্নের চোখে সেরা ভারতীয় একাদশ: বীরেন্দ্র সেহওয়াগ, নভজোৎ সিং সিধু, রাহুল দ্রাবিড়, সচিন তেন্ডুলকর, মহম্মদ আজহারঊদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায় (অধিনায়ক), কপিল দেব, হরভজন সিং, নয়ন মোঙ্গিয়া, অনিল কুম্বলে ও জাভাগাল শ্রীনাথ।