নয়াদিল্লি : এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে কত টাকা জমল, জানতে চান? অ্যাকাউন্টে ব্যালান্স জানার বিশেষ কিছু পদ্ধতি রয়েছে। সহজ এই পদ্ধতির মাধ্যমে খুব তাড়াতাড়ি অ্যাকাউন্ট ব্যালান্স জানা যাবে। এসএমএস বা মিসড কলের মাধ্যমে অ্যাকাউন্ট ব্যালেন্স জানা যায়।

এছাড়াও অনলাইনে চেক করা যায় ব্যালেন্স। এর জন্য ইউএএন নম্বরটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে জেনে প্রক্রিয়া শুরু করা যেতে পারে। এজন্য প্রাথমিকভাবে ইউএএন নম্বরটি ভেরিফাই করতে হবে। এজন্য নিজের ইউএএন নম্বর সম্বলিত পাসবইও ব্যাবহার করা যেতে পারে।

পিএফ ব্যালেন্স চেক করার ৪টি পদ্ধতি-

১. উমঙ্গ অ্যাপ ব্যবহার করে পিএফ ব্যালান্স চেক : EPFO র ই-সার্ভিসগুলি ইতিমধ্যেই উমঙ্গ অ্যাপে পেয়ে যাবেন অ্যাকাউন্ট হোল্ডাররা৷ যার মধ্যে থাকছে এমপ্লয়ি সেন্ট্রিক সার্ভিসেস (EPFO পাসবুক দেখার সুবিধা), জেনারেল সার্ভিস(সার্চ এস্টেবলিসমেন্ট, EPFO অফিস খোঁজা, ম্যাসেজের মাধ্যমে অ্যাকাউন্টের যাবতীয় তথ্য), পেনসনার সার্ভিসেস, ইলেকট্রনিক নো ইওয়র কাস্টমার সার্ভিসেস ইত্যাদি৷

প্রথম ধাপ- উমঙ্গ অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করতে হবে মোবাইলে।

দ্বিতীয় ধাপ- ‘EPFO’ তে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপ- এবার ‘Employee Centric Services’ অপশনে ক্লিক করতে হবে।

চতুর্থ ধাপ- এবার যেতে হবে ‘View Passbook’ অপশনে। সেখান থেকেই ইপিএফ ব্যালেন্স চেক করা যাবে।

পঞ্চম ধাপ- এরপর দিতে হবে ইউএএন নম্বর। এবার আসবে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড। যা আপনার নথিভুক্ত করা মোবাইল নম্বরে পাঠানো হবে।

ষষ্ঠ ধাপ- সংশ্লিষ্ট জায়গায় ওটিপি দিয়ে লগ ইন করতে হবে। সপ্তম ধাপ- নিজের কোম্পানির মেম্বার আইডি বেছে নিয়ে ইপিএফ ব্যালেন্স চেক করতে হবে।

২. ইপিএফও পোর্টাল থেকে ব্যালেন্স চেক- www.epfindia.gov.in পোর্টালে গিয়ে ক্লিক করুন। এরপর আসবে ‘Our Services’ অপশন। সেখানে For Employees’ অপশনে যেতে হবে। সার্ভিস সেকশনে গিয়ে ক্লিক করতে হবে ‘Member Passbook’। এরপর একটি নতুন পেজ খুলবে। সেই পেজ খুলতে হবে নিজের ইউএএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে। এরপর দিতে হবে মেম্বার আইডি।

৩. এসএমএসের মাধ্যমে ব্যালান্স চেক এই পদ্ধতির ব্যবহারের জন্য প্রয়োজন ইপিএফ অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর, প্যান নম্বর ও ব্যাংক অ্যাকাউন্টের যোগ থাকা।

এরপর টাইপ করতে হবে EPFOHO UAN ENG। পাঠাতে হবে 7738299899 নম্বরে। যে ভাষায় মেসেজ পেতে চান ‘ENG’-এর জায়গায় নিজের পছন্দমত ভাষা দিন। বাংলার জন্য লিখতে হবে BEN। MAR লিখতে হবে মরাঠির জন্য।

৪. মিসড কল দিয়ে ব্যালেন্স চেক ইউএএন পোর্টাল ও ইউএএন নম্বর আধার, প্যান বা ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের সঙ্গে লিংক করা থাকলে এই সুবিধা পেতে পারেন। এজন্য 011-22901406 নম্বরে নিজের নথিভুক্ত করা মোবাইল নম্বর থেকে একটি মিসড কল দিলেই জানা যাবে ব্যালেন্সের পরিমাণ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও