মেলবোর্ন: রেকর্ড ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের অদূরে দাঁড়িয়ে মার্কিন টেনিস তারকা সেরেনা উইলিয়ামসের অপেক্ষা বাড়ছেই। ২০১৮ এবং ২০১৯ উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে পৌঁছেও ছোঁয়া হয়নি মার্গারেট কোর্টকে। ২০২০ প্রথম গ্র্যান্ড স্ল্যামেও অধরা রইল ২৪তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন। চিনের ওয়াং কিয়াং’য়ের কাছে অপ্রত্যাশিত হারে দীর্ঘায়িত হল সেরেনার প্রতীক্ষা।

বিশ্বের ২৯ নম্বর চিনা প্রতিদ্বন্দ্বীর কাছে হেরে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন মার্কিন টেনিস তারকা। ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সেরেনার বিপক্ষে ম্যাচের ফল ৪-৬, ৭-৬ (৭-২), ৫-৭। অষ্টমবার মেলবোর্ন পার্কে শিরোপা জয়ের লক্ষ্যে শুক্রবার তৃতীয় রাউন্ডের প্রথম সেট খুঁইয়ে বসেন সেরেনা। ৪-৬ ব্যবধানে প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটেও একসময় ৪-৫ ব্যবধানে পিছিয়ে পড়েন সেরেনা। সেখান থেকে কিয়াং’য়ের সার্ভিস ব্রেক করে ম্যাচে ফেরেন সাতবারের অস্ট্রেলিয়ান ওপেন জয়ী।

টাইব্রেকারে নিয়ে গিয়ে দ্বিতীয় সেটে বাজিমাত করেন সেরেনা। এরপর নির্ণায়ক সেটে গিয়েও খানিকটা একইরকম পরিস্থিতি তৈরি হয়। কিন্তু এযাত্রায় আর রোখা যায়নি সেরেনার চিনা প্রতিদ্বন্দ্বীকে। ৭-৫ ব্যবধানে জিতে ম্যাচে শেষ হাসি হাসেন কিয়াং। গত যুক্তরাষ্ট্র ওপেনে সেরেনার বিপক্ষে মাত্র একটি গেম জেতা কিয়াং’য়ের পক্ষে এদিনের ফলাফল স্বাভাবিকভাবেই ভীষণ উল্লেখযোগ্য। সারা ম্যাচে সেরেনার ৫৬টি আনফোর্সড এরর পার্থক্য গড়ে দেয়।

ম্যাচ হেরে নিজের উপর বিরক্ত বছর আটত্রিশের সেরেনা। তাঁর কথায়, ‘একজন পেশাদার অ্যাথলিট হিসেবে আজ আমি অসংখ্য ভুলচুক করেছি। সত্যি বলতে এর দায় সম্পূর্ণ আমার। আমি ম্যাচটা হেরেছি কারণ আমি নিজের স্বাভাবিক খেলা খেলতে পারিনি। এটা একদমই অপেশাদারিত্বে পরিচয়।’

অন্যদিকে ফেয়ারওয়েল গ্র্যান্ড স্ল্যাম সুখের হল না ক্যারোলিন ওজনিয়াকির জন্য। তিউনিশিয়ার অন্স জাবেয়ুরের কাছে হেরে কেরিয়ারের শেষ টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন এই ড্যানিশ। উল্লেখ্য, অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগেই মাত্র উনত্রিশেই কেরিয়ারকে বিদায় জানানোর কথা ঘোষণা করেছিলেন ওজনিয়াকি। অর্থাৎ মেলবোর্ন পার্কেই কেরিয়ারের শেষ টুর্নামেন্ট খেলে ফেললেন ২০১৮ অস্ট্রেলিয়ান ওপেন জয়ী। টেনিস কোর্টে প্রতিযোগিনী হিসেবে এদিন শেষবার চোখের জল বাধ মানেনি ওজনিয়াকির।