স্টাফ রিপোর্টার, বর্ধমান: বর্ধমান জেলায় প্রকাশিত হওয়া ভোটার তালিকায়  এবছর ভোটার সংখ্যা বাড়ল প্রায় ১ লক্ষ ৭৯ হাজার ৫৭৬ । গত বছরের ১ অক্টোবর খসড়া তালিকা প্রকাশের পর মঙ্গলবার যে ভোটার তালিকা প্রকাশ হয়েছে তাতে শতাংশের বিচারে ভোটার বেড়েছে প্রায় ৩.২৭ শতাংশ। বর্ধমান জেলা শাসক দফতর সূত্রে জানা গিয়েছে, ভোটারদের সচেতন করতে এদিন একটি বিশেষ ট্যবলোর উদ্বোধন করেছেন জেলাশাসক ডঃ সৌমিত্র মোহন।  সচেতনতার অংশ হিসাবে ভোটার তালিকার বিশেষ সংশোধন কর্মসূচী চলবে আগামী ১৭ জানুয়ারি পর্যন্ত। প্রকাশিত তালিকা অনুসারে সবথেকে বেশি ভোটার বেড়েছে আসানসোল উত্তর বিধানসভা এলাকায়। এখানে ভোটার বৃদ্ধির হার ৪.৪৬। সব থেকে কম ভোটার বেড়েছে বর্ধমান দক্ষিণ কেন্দ্রে। এখানে বৃদ্ধির হার মাত্র ১.৫৫ শতাংশ।

আসন্ন বিধানসভা নির্বাচনে বর্ধমান জেলায় তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যাও বেড়ে দাঁড়ালো প্রায় ৫৫ জনে। গত বছরের অক্টোবরে এই সংখ্যা ছিল ৩৫ জন। তৃতীয় লিঙ্গের ভোটার সব থেকে বেশি রয়েছে আসানসোল উত্তর বিধানসভা এলাকায়। এখানে তৃতীয় লিঙ্গের মোট ভোটারের সংখ্যা  ১০ জন।

উল্লেখ্য, ২০১৫ সালের ১ অক্টোবর যে ভোটার তালিকা প্রকাশিত হয়েছিল, সেখানে বর্ধমান জেলার ২৫ টি বিধানসভা আসনে মোট ভোটার ছিলেন ৫৪ লক্ষ ৯৩ হাজার ১৫৪ জন। তুলনায় আগামী বিধানসভা নির্বাচনের প্রাক্কালে মঙ্গলবার প্রকাশিত তালিকা অনুসারে ভোটার বৃদ্ধি  দাঁড়িয়েছে ৫৬ লক্ষ ৭২ হাজার ৭৩০ জনে। অর্থাৎ মোট ভোটার বৃদ্ধি হয়েছে ২ মাসে ১ লক্ষ ৭৯ হাজার ৫৭৬ জন।