নয়াদিল্লি:দেশজুড়ে পয়লা সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের ইলেক্টরস ভেরিফিকেশন প্রোগ্রাম (ইভিপি)-র। এই প্রোগ্রাম চলবে ১৫ অক্টোবর পর্যন্ত ৷ ভবিষ্যতের জন্য আরও উন্নত ভোটার তালিকা তৈরির লক্ষ্যেই নাগরিকদের এই ভেরিফিকেশনে অংশগ্রহণ করার জন্য আবেদন করা হচ্ছে।

অন-লাইনে ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টালে (এনভিএসপি) গিয়ে লগ-ইন করে এই ভেরিফিকেশন করা যেতে পারে। পোর্টালে রয়েছে আবেদনপত্রের ফর্ম ৷ সেক্ষেত্রে নাগরিকের নাম, লোকসভা বা বিধানসভা ক্ষেত্র, পার্ট ও সিরিয়াল নম্বর-সহ ভোটারকে বিভিন্ন তথ্য দিতে হবে। বাবা-মা বা স্বামীর নামও দিতে হবে। দিতে হবে ফোন নম্বর, ই-মেল আইডিও।

এক্ষেত্রে স্টিল ফটোগ্রাফ আপলোড করতে হবে তাতে নাগরিকের মোবাইল নম্বর থাকা এই প্রক্রিয়ায় বাধ্যতামূলক। এক্ষেত্রে পাসপোর্ট, আধার, প্যান কার্ডের মতো পরিচয়পত্র স্ক্যান করে আপলোড করতে হবে যাতে মোবাইল অ্যাপের মাধ্যমেও তার ভেরিফিকেশন করা যায়। ফলে অন-লাইন পোর্টালে ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি দিতে হবে৷ তবে যাঁরা অন-লাইনে পারবেন না, তাঁরা কমন সার্ভিস সেন্টার বা ভোটার ভেরিফিকেশন সেন্টারে ভেরিফিকেশন গিয়ে এই কাজ করে নিতে পারবেন।

এক নজরে দেখে নিন ইলেক্টরস ভেরিফিকেশন প্রোগ্রাম

১)পয়লা সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে

২)এনভিএসপি পোর্টাল, মোবাইল অ্যাপে এই ভেরিফিকেশন করা যাবে

৩) তাছাড়া কমন সার্ভিস সেন্টার এবং ভোটার ভেরিফিকেশন সেন্টারেও ভেরিফিকেশন সম্ভব হবে

৪) অন-লাইন পোর্টালে ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি দিতে হবে৷

৫) পাসপোর্ট, আধার, প্যান কার্ডের মতো পরিচয়পত্র স্ক্যান করে আপলোড করতে হবে