লাদাখ: ভোট চলছে দেশের উচ্চতম কেন্দ্রে। পঞ্চম দফায় ভপট দিচ্ছে লাদাখ। ভারত-চিন সীমান্তে থেকে মাত্র কয়েক মিটার দূরেই রয়েছে ভারতের উচ্চত ভোটকেন্দ্র। সব প্রতিবন্ধকতার মধ্যেও ভোট চলছে সেখানে।

উচ্চতম ওই ভোটকেন্দ্রের উচ্চতা প্রায় ১৫,০০০ ফুট। ‘আনলায় ধো’ বুথই দেশের মধ্যে উচ্চতম। লে জেলার নায়োমা ব্লকে রয়েছে এই বুথ। যেখানে তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি হয়ে যায় শীতকালে। বছরের প্রায় পুরোটাই বরাফবৃত থাকে ওই অঞ্চল। সেখানে ভোট দেবেন ৮১ জন। ভারত-চিন সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়ার কন্ট্রোল থেকে মাত্র ৫০ মোটার দূরে অবস্থিত সেই বুথ।

লে ও কার্গিল নিয়ে বিস্তৃত লাদাখ লোকসভা কেন্দ্র। এই কেন্দ্রে মোট ভোটারের সংখ্যা ১,৭৪,৬১৮। চারটি বিধানসভা নিয়ে এই কেন্দ্র।

আনলায় ধো লে থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত, এর উচ্চতা ১৪,৮০০ ফুট। শীতকালে এই অংশের জন্য যোগাযোগ কার্যত বিছিন্ন হয়ে যায়। বর্তমানে সড়কপথে যাওয়া যায় ওই বুথে।

লাদাখ কেন্দ্রে লড়ছেন কংগ্রেসের জামিয়াং শেরিং নামগিয়াল ও কংগ্রেসের রিগজিন স্পালবার। লাদাখের গায়িক ও ওয়াশি দুটি বুথের প্রত্যেকটিতে ভোট দেবেন মাত্র সাত জন করে। লে-র শ্যানাম বুটে ভোটার সংখ্যা সবথেএক বেশি- ১৩০১।