নয়াদিল্লি: লোকসানের বহর কমানোর জন্য গ্রাহকদের উপর চাপ বাড়াচ্ছে একের পর এক মোবাইল নেটওয়ার্কগুলি।পিছিয়ে নেই ভোডাফোনও। এই নেটওয়ার্ক অতিরিক্ত ইন্টারকানেক্ট ইউসেজ চার্জ চাপাতে চলেছে ক্রেতাদের উপরে। আর যা হবে প্রতি মিনিটে ৬ পয়সা।

ভোডাফোন ৮৪ দিনের জন্য ৬৯৯ টাকার একটি প্ল্যান নিয়ে এসেছে। যা আগের প্ল্যান গুলির থেকে অনেকটাই বেশী। যদিও বর্তমানে এই প্ল্যান কর্ণাটকের জন্য আনা হয়েছে।এতে নন ভোডাফোন নাম্বারে আনলিমিটেড কলের ক্ষেত্রে ৩০০০ মিনিটের সময় সীমাবদ্ধ করা হয়েছে। কেবলমাত্র ভোডাফোন-আইডিয়া নম্বরেই ফ্রি এবং আনলিমিটেড রয়েছে বলেও জানানো হয়েছে।

এর আগে জিও বাজারে আসাতে কঠিন প্রতিযোগিতার মুখে পরেছিল অন্যান্য নেটওয়ার্কগুলি। কিন্তু তার মধ্যেও ভোডাফোন-আইডিয়া নিজেদের জায়গা ধরে রেখেছিল। কিন্তু বিগত কয়েকদিন ধরে সব নেটওয়ার্ক নিজেদের অবস্থান বজায় রাখার জন্য দাম বাড়িয়ে চলেছে নিজেদের প্ল্যানে। জানা গিয়েছে ভোডাফোন আইডিয়াও এই পন্থা অবলম্বন করেছে। তারাও তাঁদের নতুন প্ল্যান দ্রুত বাজারে আনতে চলেছে। এর আগে এই আইইউসি চার্জ প্রথম প্রয়োগ করেছিল জিও।

এর আগে ইন্টারকানেক্ট চার্জ তুলে নেওয়া নিয়ে সওয়াল করেছিল জিও। কিন্তু তাদের দাবি ট্রাই না মানাতে ক্রেতাদের উপরে ধীরে ধীরে কোপ পরতে থাকে কেননা আলাদা ভাবে ক্রেতাদের থেকে এই চার্জ নিতে শুরু করেছিল সকল নেটওয়ার্ক। এছাড়া ক্রমাগত লোকসানের চাপ বাড়তে থাকায় ভোডাফোন-আইডিয়া যথেষ্ট চাপে পরেছিল। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এভাবে একবার শেষ চেষ্টা করে দেখবেন বলে জানা গিয়েছে।

এই ৬৯৯ টাকার প্ল্যানে ২ জিবি ডেটা প্রতিদিন ক্রেতারা পেতে পারবে। এছাড়াও ১০০ টি করে মেসেজের সুবিধাও পাবে। এছাড়াও ১৬৯৯ টাকার প্ল্যানটি পরিবর্তন করে ২৩৯৯ টাকা করা হয়েছে। এছাড়াও সঙ্গে পাবেন দেড় জিবি করে ডেটা। সঙ্গে আনলিমিটেড ফোনের সুবিধা এবং অন্য নেটওয়ার্কে ১২০০০ মিনিট অবধি আনলিমিটেড সুবিধা।