বার্লিন: করোনার জেরে জার্মানিতে আটকে গেছেন ভারতের খ্যাতনামা দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। সংক্রমণ তাঁকে যাতে ছুঁতে না পারে সে কারণে নিজেকে আইসোলেশনে রেখেছেন আনন্দ।

আন্তর্জাতিক টুর্নামেন্টের কারণে স্পেন হয়ে জার্মানিতে গিয়েছিলেন তিনি। কিন্তু সেখানে করোনা সংক্রমণের জেরে ভারতে ফিরতে পারছেন না বিশ্বনাথন আনন্দ।

টুর্নামেন্টের কারণে বছরের বেশিরভাগ সময়ে স্পেনে থাকেন বিশ্বনাথন আনন্দ। মাঝে ৪-৫ মাস যখন আন্তর্জাতিক টুর্নামেন্ট থাকে না, তখনই দেশে ফেরেন তিনি। কিন্তু করোনা সংক্রমণের জেরে এবার আটকে গেছেন আনন্দ।

অন্যদিকে করোনাভাইরাসের হামলায় বিশ্বজুড়ে ৬০০০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। চিনেই মৃত তিন হাজারের বেশি, আর ইতালিতে সেই সংখ্যা ১০০০ পেরিয়েছে। এছাড়া ইরান ও অন্যান্য দেশ মিলিয়ে আরও মৃত্যুর পরিসংখ্যান আসছে। করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লক্ষ ৩৫ হাজার। মৃত ও আক্রান্তের অধিকাংশই চিন, ইতালির বাসিন্দা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বুধবার বিশ্ব মহামারি হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কোনওভাবেই এই ভাইরাসের প্রতিষেধক বের করা যায়নি।

স্বাস্থ্য সচেতনতা নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠনের রিপোর্ট, শুক্রবার পর্যন্ত ৬৫ হাজারের বেশি মানুষকে সুস্থ করা সম্ভব হয়েছে। গত বছর ডিসেম্বর মাস থেকেকরোনাভাইরাস ছড়ায় চিনে। তারপর প্রথমদিকে এটি চিনেই মরণকামড় বসাতে থাকে। পরে চিন থেকেই এই ভাইরাস বিভিন্ন দেশে ছড়িয়েছে।