বেঙ্গালুরু : আগামী সোমবার থেকে খুলে যাচ্ছে বিভিন্ন শপিং মল। তবে সবাই কিন্তু যেতে পারবেন না মলগুলিতে। এরপর যদি আপনি শপিং মলে যেতে চান, আপনাকে অ্যাপয়ন্টমেন্ট করতে হবে। আর তার সাথে লাগবে মাস্ক। সেটা অবশ্যই বাধ্যতামূলক।

আনলক ১-এর আওতায় সোমবার থেকে খুলে যাচ্ছে বিভিন্ন ধর্মীয় স্থান, শপিং মল, হোটেল, রেস্তোরাঁ। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিয়েছে তাপমাত্রা মাপার যন্ত্র, থার্মাল স্ক্রিনিং, মাস্ক এগুলির ব্যবহার বাধ্যতামূলক। এরই সাথে একসাথে অনেকে শপিং মলে ঢুকতে পারবেন না। লিফটে একসাথে অনেকে চড়তে পারবেন না। এইসব নিয়ম কানুন মেনে চলতে হবে শপিং মল কর্তৃপক্ষকে।

এদিকে, বেঙ্গালুরুর অন্যতম শপিং মল কর্ণধার প্রেস্টিজ গ্রুপ জানাচ্ছে তাঁদের মলগুলিতে ঢুকতে গেলে আগে থেকে বুক করতে হবে। নিতে হবে অ্যাপয়ন্টমেন্ট। যে পরিমাণ মানুষ ঢুকতেন মলগুলিতে, তার এক তৃতীয়াংশকে মলে আসার অনুমতি দেওয়া হবে। প্রত্যেককে আলাদা আলাদা ভাবে থার্মাল স্ক্রিনিং করা হবে।

এছাড়াও যারা শপিং মলে আসবে, তাদের কাছে মোবাইলে থাকতে হবে আরোগ্য সেতু অ্যাপ। প্রেস্টিজ গ্রুপের মতোই ফোনেক্স মার্কেটসিটি জানাচ্ছে শপিং মলে লাগানো  সিসিটিভির সংখ্যা বাড়ানো হয়েছে। যাতে কত মানুষ ঢুকছেন, তা হিসেব করা সম্ভব হয়। এই ক্যামেরাগুলি ক্রমাগত মনিটর করা হবে।

পার্কিং, ফুড কোর্টে যাতে সামাজিক দূরত্ব বজায় থাকে, তার ব্যবস্থা করা হচ্ছে বলে জানানো হয়েছে। লিফট, সিঁড়ি বারবার স্যানিটাইজ করার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও হ্যান্ড স্যানিটাইজিং স্টেশন বসানো হয়েছে।

এদিকে, সর্বাধিক করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে এবার পঞ্চম স্থানে ভারত। শনিবার সকাল পর্যন্তও আক্রান্তের সংখ্যা ভারত ছিল ষষ্ঠ স্থানে। এবার সেই সংখ্যা পেরিয়ে গেল ২ লক্ষ ৪১ হাজার।

পরিসংখ্যানে স্পেনকে ছাপিয়ে পঞ্চম স্থানে উঠে এল ভারত। যাতে উদ্বেগ বাড়ল আরও খানিকটা।

স্পেনে যখন করোনা আক্রান্তের সংখ্যা ২,৪০,৯৭৮, তখন ভারতের আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়াল ২,৪১,৯৭০।
শনিবার সকালে স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী, ভারতে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯৮৮৭ জন। এখনও পর্যন্ত ২৪ ঘণ্টার হিসেবে সর্বাধিক আক্রান্তের সংখ্যা। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের। এখনও পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৬৬৪২।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব