অমরাবতী: দেশে একমাত্র বাম শাসিত রাজ্য কেরলের করোনা মোকাবিলা বিশ্বজুড়ে কৌতূহল তৈরি করেছে। বহু আলোচিত। এবার অভিনব উদ্যোগ অন্ধ্রপ্রদেশ সিপিআইএমের। কিউবার প্রয়াত প্রেসিডেন্ট তথা আন্তর্জাতিক কমিউনিস্ট নেতা ফিদেল কাস্ত্রোর জন্মদিনে দলেরই দফতরে চালু হলো আইসোলেশন ওয়ার্ড।

সিপিআইএম বিশাখাপত্তনম জেলা কমিটির দফতর কে কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত রোগীদের জন্য চিকিৎসা কেন্দ্রে পরিণত করা হয়েছে। সেই ছবি দলেরই ফেসবুক পেজে থেকে ছড়িয়েছে। করোনা মোকাবিলায় এভাবে দলের দফতরকেই আইসোলেশন ওয়ার্ডে পরিণত করে লড়াইয়ে থাকার বার্তা দিয়েছে বাম দলটি।

গত লোকসভা নির্বাচনে কেরল ছাড়া বামেদের দুটি শক্ত ঘাঁটি পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় হতাশজনক ফল হয়।একটিও আসন আসেনি। দুটি রাজ্যে কয়েক দশক টানা ক্ষমতায় ছিল সিপিআইএম নেতৃত্বাধীন বামফ্রন্ট। ক্ষমতাচ্যুত হওয়ার ধাক্কা লেগেছিল লোকসভা নির্বাচনে। তবে বামেদের চমকে দেয় তামিলনাড়ু।

ডিএমকে এবং কংগ্রেসের সঙ্গে জোট করে চার জন সংসদ পায় বামেরা। আর বাকিরা জিতেছেন কেরল থেকে। কিন্তু দীর্ঘ সময় ধরেই অন্ধ্রপ্রদেশ সিপিআইএম ও তাদের শ্রমিক শাখা সিটু সংগঠিত আন্দোলন চালাচ্ছে। বিশাখাপত্তনম তারই একটি কেন্দ্র। এখানে শ্রমিকদের মধ্যে বাম সংগঠনগুলি বেশ প্রভাবশালী।

বিভিন্ন সময়ে কেন্দ্র ও রাজ্য সরকার বিরোধী আন্দোলনে বিশাখাপত্তনম বারবার শিরোনামে এসেছে। করোনার বাড়তে থাকা সংক্রমণ বন্দরনগরী বিশাখাপত্তনম ও রাজ্যে চিন্তার কারণ। সিপিআইএম জানিয়েছে, পরিস্থিতি বিচার করেই দলীয় দফতরে আইশোলেসন ওয়ার্ড করা হলো।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও