ব্রিটেন সহ ইউরোপের বিভিন্ন জায়গায় কার্ড লেনদেনে সমস্যা হচ্ছে। এমনটাই জানিয়েছে লেনদেন পরিষেবা সংস্থা ভিসা। লেনদেনের চেষ্টা করলে তা কিছুতেই কাজ হচ্ছে না বলে অভিযোগ গ্রাহকদের। কিন্তু কেউ কেউ আবার জানিয়েছেন কনটাক্টলেস লেনদেনে সমস্যা কিছুটা কম হচ্ছে। সবে মিলে প্রবল সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।

ব্রিটেনের বারক্লেইস আর ব্যাংক অফ আয়ারল্যান্ড গ্রাহকদেরকে এটিএম থেকে নগদ অর্থ তুলে লেনদেনের পরামর্শ দেওয়া হয়েছে। এই ব্যবস্থা এখনও কাজ করছে বলে জানা গেছে। ভিসা এই সমস্যা সমাধানে কাজ করছে বলে ইতিমধ্যে সংস্থার তরফে জানানো হয়েছে। কিন্তু একটি লেনদেন পরিষেবা সংস্থা জানিয়েছে, কিছুটা থেমে থেমে লেনদেন করা গেলেও ধীরগতির কারণে লেনদেন প্রক্রিয়া জমে যাচ্ছে।

ব্রিটেনের পেমেন্ট সিস্টেমস রেগুলেটর অফিস বিবিসিকে জানিয়েছে, শুধু ভিসা কার্ডেই এই লেনদেন সমস্যা হচ্ছে। মাস্টারকার্ড আর আমেরিকান এক্সপ্রেস উভয়েই জানিয়েছে তাদের নেটওয়ার্ক ঠিকঠাক কাজ করছে। সুপারশপ চেন টেসকো জানিয়েছে, চিপ আর পিন দিয়ে করা লেনদেন প্রক্রিয়ায় সমস্যা হয়নি। অন্যদিকে, এইচএসবিসি ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, ভিসা লেনদেন প্রক্রিয়ায় সমস্যা হচ্ছিল। লেনদেন থেমে থেমে হচ্ছিল কিন্তু আপাতত ঠিক আছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।