মুম্বই: ‘এ কোহলি চওকা মারনা।’ দিনকয়েক আগে গৃহবন্দি কোহলিকে ঠিক এই বলেই উদ্বুদ্ধ করার চেষ্টা করেছিলেন বেটার হাফ অনুষ্কা শর্মা। দীর্ঘ সময় লকডাউনের জেরে ঘরে বসে মানসিকভাবে কিছুটা বিপর্যস্ত হয়ে পড়ছেন অ্যাথলিটরা। এমন সময় অনুষ্কার চিয়ার আপ মেসেজ কিছুটা হলেও উদ্বুদ্ধ করেছিল কোহলিকে। আর এবার তৃতীয় দফা লকডাউনের শেষ পর্যায়ে এসে কোহলির সঙ্গে ব্যাট হাতে নেমেই পড়লেন বলি অভিনেত্রী। তবে মাঠে নয়, মুম্বইয়ে তাঁদের আবাসনের ছাদে ক্রিকেটে মাতলেন ভারতীয় ক্রিকেটের সেলেব জুটি।

শনিবার সকালে আবাসনের ছাদে ‘বিরুষ্কা’র শর্ট ক্রিকেটের ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে। বাইরে যাওয়ার উপায় নেই, তাই অগত্যা আবাসনের ছাদে হালকা নকিং সম্বল ভারত অধিনায়কের। কিন্তু তবুও প্রয়োজন একজন বিশ্বস্ত সঙ্গীর। আর যাঁর বেটার হাফের নাম অনুষ্কা শর্মা তাঁর আবার চিন্তা কীসের। বিল্ডিংয়ের ছাদে কোহলির সঙ্গে প্র্যাকটিস সেশনে সঙ্গ দিয়ে অনুরাগীদের আরও একবার অনুষ্কা বুঝিয়ে দিলেন ‘রিলেশনশিপ গোল’ এমনই হওয়া উচিৎ।

নক-ডাউনে সেশনে কোহলিকে লক্ষ্য করে বাউন্সারও দিলেন ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি। কোনক্রমে তা সামাল দিলেন বিরাট। তবে বিরাটই যে শুধু ব্যাট করে গেলেন তা ভাবলে ভুল হবে। বরং প্রথমে ব্যাটিং করতে দেখা গিয়েছে তাঁর অভিনেত্রী স্ত্রীকে। বিরাটের আলতো করে ছুঁড়ে দেওয়া আন্ডার আর্ম ডেলিভারি পেল্লাই করে একবার তুলে দিতেও দেখা গেল ‘পিকে’ অভিনেত্রীকে। ভিডিওতে ফিল্ডার হিসেবেও দেখা গিয়েছে একজনকে। সবমিলিয়ে লকডাউনে আবাসনের ছাদে ‘বিরুষ্কা’র প্র্যাকটিস সেশন জমজমাট। অন্য এক বিল্ডিংয়ের ছাদ থেকে সেলেব জুটির ক্রিকেট খেলার সেই ভিডিও ক্যামেরাবন্দি করলেন কোনও এক প্রতিবেশী। ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই তা ভাইরাল।

উল্লেখ্য, চতুর্থ দফা লকডাউন কিছু কিছু ক্ষেত্রে শিথিল করা হচ্ছে। তাই চতুর্থ পর্যায়ের লকডাউনের মাঝে সরকারি অনুমতি পেলে আউটডোর প্র্যাকটিস শুরু করতে পারে ভারতীয় ক্রিকেট দল। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছিলেন বিসিসিআই কোষাধ্যক্ষ অরুণ ধূমাল। পিটিআই-কে তিনি জানিয়েছেন, জাতীয় লকডাউন চতুর্থ পর্যায়ে বিধিনিষেধ কমিয়ে আনলে ১৮ মে-এর পর শীর্ষস্থানীয় ক্রিকেটাররা আউটডোর প্রশিক্ষণ শুরু করতে পারেন।

করোনা ভাইরাসের কারণে মার্চের তৃতীয় সপ্তাহ থেকে সারা দেশে চলছে লকডাউন৷ এর ফলে সমস্ত শীর্ষস্থানীয় অ্যাথলিটরা তাদের বাড়ির মধ্যে সীমাবদ্ধ রয়েছে। লকডাউনের মধ্যে নিজেকে ফিট রাখতে বাড়িতে কিছুটা অনুশীলন করছেন ক্রিকেটাররা। কিন্তু আউটডোর প্র্যাকটিস প্রায় দু’ মাস বন্ধ। ধূমাল বলেন, ‘হ্যাঁ, বিসিসিআই ১৮ মে পরবর্তী সময়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে অনুকূল গাইডলাইন পেলে আমাদের খেলোয়াড়রা কীভাবে আউটডোর প্রশিক্ষণ শুরু করতে পারে তা দেখার জন্য রোডম্যাপ তৈরি করা হয়েছে।’

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব