মুম্বই: লকডাউনে ভারতীয় ক্রিকেট এখনও গৃহবন্দি৷ স্বাভাবিকভাবেই ভাবেই চার দেওয়ালে আটকে সেলেব্রিটি ক্রিকেটাররা৷ তবে নিয়ম করে নিজের খবর সোশাল মিডিয়ায় পোস্ট করে জানাছেন ফ্যানদের। ব্যতিক্রম নন ভারত অধিনায়ক বিরাট কোহলিও৷ জীবনে প্রথমবার মুম্বইয়ের বর্ষা উপভোগ করলেন তিনি৷

মুম্বইয়ের বাড়িতেই রয়েছেন স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে লকডাউন অবসর কাটাচ্ছেন বিরাট৷ করোনাভাইরাসের প্রভাবে বাকি ক্রিকেটারদের মতই তিনিও গৃহবন্দি। বৃহস্পতিবার নিজের একটি ছবি পোস্ট করে ভারতীয় ক্রিকেটের ‘ফার্স্ট ম্যান’ এটা বোঝাতে চেয়েছেন যে তিনি এই সময় কীভাবে বাড়িতে সময় কাটাচ্ছেন। তিনি নিজের একটি বই পড়ার ছবি পোস্ট করলেন সঙ্গে আবহাওয়াও উপভোগ করছেন বলে জানালেন তিনি। মুম্বইয়ের প্রথম বৃষ্টি উপভোগ করছেন তিনি।

ইনস্টাগ্রামে সেই ছবি পোস্ট করে বিরাট লেখেন, ‘মুম্বইয়ে দারুণ আবহাওয়া। আমার জীবনের প্রথম মুম্বইয়ের বর্ষা উপভোগ করছি। বই পড়া শুরু করার জন্য এর থেকে ভালো সময় আর হতে পারে না।”

কোহলির এই পোস্টে অনেক প্রাক্তন ও বর্তমান ক্রিকেটার তাঁদের মতামত জানিয়েছেন। রয়্যাল চ্যালেঞ্জার্স বিরাটের সতীর্থ এবি ডি’ভিলিয়ার্সও মন্তব্য করেছেন। তবে এই পোস্ট দেখে বিরাটের পিছনে লাগতে ছাড়েননি ডেভিড ওয়ার্নার। বাঁ-হাতি অজি ওপেনার বিরাটের পোস্টে লেখেন, ‘‘যুব বিরাট কোহলির অল্প অল্প সাদা দাঁড়ি।”

প্রাক্তন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডিভিলিয়ার্স বিরাট কোহলির পোস্টে লেখেন, ‘সফিস্টিকেটেড’৷

ক্রিকেট থেকে দীর্ঘ দিন দূরে থাকলেও বিরাট কোহলি তাঁর ফিটনেসকে হালকাভাবে নেননি। নিয়মিত ফিটনেস ট্রে‌নিং করে গিয়েছেন। যার ভিডিও তিনি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। যা দেখে অনেকেই চমকে গিয়েছিলেন।

অন্যান্য খেলার মতো ক্রিকেটেও খুব বেশি পরিমানে করোনা প্রভাব ফেলেছে। ফুটবল শুরু হলেও বিশ্ব জুড়ে এখনও ক্রিকেট শুরু করা যায়নি। বেশ কিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট নিয়েও সংশয় দেখা দিয়েছে। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর দিয়ে শুরু হতে চলেছে আন্তর্জাতিক ক্রিকেট।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব