নয়াদিল্লি: ওয়ান-ডে ব্যাটসম্যানদের ক্রমতালিকায় শীর্ষস্থান ধরে রাখলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় স্থানটিও দখলে রেখেছেন কোহলির ডেপুটি রোহিত শর্মা। বোলারদের ক্রমতালিকায় প্রথম দশে ভারতের একমাত্র প্রতিনিধি ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ। তৃতীয়স্থানে রয়েছেন এই ভারতীয় পেসার। অলরাউন্ডারদের ক্রমতালিকায় প্রথম দশে ভারতের একমাত্র প্রতিনিধি রবীন্দ্র জাদেজা একধাপ নেমে রয়েছেন অষ্টমস্থানে।

গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে কোহলির নেতৃত্বে ১-২ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারতীয় দল। কিন্তু তিনম্যাচের সিরিজে জোড়া অর্ধশতরান এসেছিল ভারত অধিনায়কের ব্যাট থেকে। সেই সুবাদে দ্বিতীয়স্থানে থাকা ডেপুটি রোহিতের থেকে বেশ অনেকটাই পয়েন্টের ব্যবধান তৈরি করে নিয়েছেন দিল্লি ব্যাটসম্যান। কোহলির সংগ্রহে বর্তমানে ৮৭০ পয়েন্ট। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার মাটিতে সংক্ষিপ্ত ফর্ম্যাটের সিরিজে অংশ নিতে পারেননি ‘হিটম্যান’ রোহিত। আর সেই কারণে বেশ কিছুটা পিছিয়ে ৮৪২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে তিনি। ৮৩৭ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজম তাড়া করছেন তাঁকে।

আইসিসি ওয়ার্ল্ড লিগে সম্প্রতি আফগানিস্তানের বিরুদ্ধে ওয়ান-ডে সিরিজে জোড়া শতরান হাঁকিয়ে ব্যাটসম্যানদের ক্রমতালিকায় আট ধাপ উপরে উঠে বর্তমানে ২০তম স্থানে আইরিশ ব্যাটসম্যান পল স্টার্লিং। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজে উল্লেখযোগ্য পারফরম্যান্স করে বোলারদের ক্রমতালিকাতেও একইরকমভাবে উন্নতি করেছেন বাংলাদেশ স্পিনার মেহদি হাসান। ন’ধাপ উন্নতি করে বুধবার প্রকাশিত বোলারদের ক্রমতালিকায় চতুর্থস্থানে উঠে এসেছেন মেহদি। তিনম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচে ২৫ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার ছিনিয়ে নিয়েছিলেন এই বাংলাদেশ স্পিনার।

উইন্ডিজের বিরুদ্ধে দুরন্ত পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ এগারো ধাপ উন্নতি করে প্রথম দশে ঢুকে পড়েছেন আরেক বাংলাদেশি বোলার মুস্তাফিজুর রহমান। নয়া ক্রমতালিকায় অষ্টমস্থানে এই বাঁ-হাতি ফাস্ট বোলার। বোলারদের ক্রমতালিকায় যথারীতি শীর্ষে কিউয়ি ফাস্ট বোলার ট্রেন্ট বোল্ট। উইন্ডিজের বিরুদ্ধে উল্লেখযোগ্য পারফর্ম করে অলরাউন্ডারদের ক্রমতালিকায় শীর্ষে অবস্থান আরও মজবুত করেছেন শাকিব আল হাসান। ৪২০ পয়েন্ট নিয়ে শীর্ষে তিনি। সেখানে দ্বিতীয়স্থানে থাকা আফগান অলরাউন্ডার মহম্মদ নবির সংগ্রহে ২৯৪ পয়েন্ট।

টিম ইন্ডিয়ার পরবর্তী ওয়ান-ডে অ্যাসাইনমেন্ট ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন মার্চ মাসে। ২৩ মার্চ পুনেতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ান-ডে ম্যাচটি খেলবে কোহলির ভারত।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।