মুম্বই: চলতি বছর দুঃসময় যেন পিছু ছাড়ছে না কিছুতেই। এমনিতেই কোভিডের ভয়ানক দাপটে নাভিশ্বাস উঠেছে গোটা দেশের। এরইমধ্যে হতাশা বাড়িয়ে ভেসে আসছে নানা মর্মান্তিক ঘটনা। দিনদু’য়েক আগে লেবাননের রাজধানী শহর বেইরুটে বিস্ফোরণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখে আঁতকে উঠেছিল বিশ্ববাসী। এবার খোদ এদেশে কেরলের কোঝিকোড়ে রানওয়েতে নামার সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে গেল এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমান।

শুক্রবার রাত পৌনে ৮টা নাগাদ কারুপুর বিমানবন্দরে ১৯০ জনকে যাত্রী নিয়ে নামার সময় পিছলে যায় বিমানটি। মর্মান্তিক দুর্ঘটনায় দু’জন পাইলট-সহ কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। ‘বন্দে ভারত মিশনে’র আওতায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের যাত্রীবাহী বিমানটি বিদেশ থেকে ফিরছিল। প্রাথমিকভাবে জানা গিয়েছে, নামার সময় একাধিকবার ধাক্কা খেয়ে এয়ারক্র্যাফটের মূল অংশ ফিউসলেজ ভেঙে দু’ভাগ হয়ে যায় বিমানবন্দরে। যার নম্বর AXB1344,B737। জানা গিয়েছে, দুবাই থেকে কোঝিকোড় ফিরছিল এই বিশেষ বিমানটি। বিমানে ১৭৪ জন যাত্রী, ১০ শিশু, ২ পাইলট ও ৫ কেবিন ক্রু ছিলেন বলে জানিয়েছে উড়ানসংস্থা।

অসামরিক বিমান মন্ত্রক (ডিজিসিএ) সূত্রে জানা যাচ্ছে, ‘একটি খাদে পড়ে যায় বিমানটি। এরপর সেটি ভেঙে দু’টুকরো হয়ে যায়। অনেকে বেঁচে গিয়েছেন বলেও মনে করা হচ্ছে।’ ইতিমধ্যে উদ্ধারকাজ শেষ হয়েছে বলে জানা গিয়েছে। তবে মর্মান্তিক এই বিমান দুর্ঘটনায় মন খারাপ গোটা দেশের। কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় নিহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছে জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক অধিনায়ক বিরাট কোহলি, তাঁর ডেপুটি রোহিত শর্মা সহ ক্রীড়াজগতের অন্যান্যরা। বিরাট টুইটারে লিখেছেন, ‘কোঝিকোড় বিমান দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থদের জন্য প্রার্থনা করছি। প্রাণ হারানো মানুষদের প্রিয়জনদের প্রতি আমার সমবেদনা রইল।’

রোহিত লিখেছেন, ‘কোঝিকোড়ে দুর্ঘটনার কবলে পড়া বিমানের যাত্রী এবং কর্মীদের জন্য প্রার্থনা করছি। ভীষণ আতঙ্কের খবর।’ মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহতদের পরিবারের উদ্দেশ্যে টুইটারে সমবেদনা জ্ঞাপন করেছেন মাস্টার-ব্লাস্টার সচিন তেন্ডুলকর। কোঝিকোড়ের ঘটনাকে ‘ভয়ংকর’ বলে অভিহিত করেছেন গৌতম গম্ভীর। বিমান দু’টুকরো হয়ে যাওয়ার ছবি দেখে তিনি রীতিমতো আতঙ্কিত বলে জানিয়েছেন প্রাক্তন ওপেনার তথা বর্তমান বিজেপি সাংসদ।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতির খোঁজ নিচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, ”কেরালার মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা বলেছি। সবরকম সাহায্য় করা হচ্ছে”। একইসঙ্গে দুর্ঘটনায় মৃতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন নমো। আহতদের দ্রুত আরোগ্য় কামনা করেছেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও