ব্রিস্টল: ২০১৮ তালিকায় তাঁর স্থান ছিল একাদশতম স্থানে। ২০১৯ এসে বিশ্বের জনপ্রিয় অ্যাথলিটদের তালিকায় প্রথম দশে ঢুকে পড়লেন বিরাট কোহলি। শুধু তাই নয়, জনপ্রিয়তার নিরীখে টেনিস মায়েস্ত্রো রাফায়েল নাদালকেও ছাপিয়ে গেলেন বিরাট। ২০১৯ ইএসপিএন ওয়ার্ল্ড ফেম ১০০ তালিকায় সপ্তম স্থানে রয়েছেন জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক।

বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি সহ আট ভারতীয় ক্রিকেটার ঠাঁই পেয়েছেন বিশ্বের জনপ্রিয় অ্যাথলিটদের প্রথম একশোর তালিকায়। সে তালিকায় যেমন রয়েছেন যুবরাজ সিং, সুরেশ রায়না কিংবা রোহিত শর্মা তেমনই রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং এবং শিখর ধাওয়ান। কিন্তু সবাইকে ছাপিয়ে প্রথম দশে ঢুকে পড়েছেন টেস্ট ও ওয়ান ডে ক্রিকেটের পয়লা নম্বর ব্যাটসম্যান। কোহলি ক্যারিশমায় পিছনে পড়ে গেলেন রাফায়েল নাদাল-টাইগার উডসের মত ক্রীড়াব্যক্তিত্বরাও।

আরও পড়ুন: আইপিএলে নতুন ভূমিকায় মহারাজ

কোহলির পর ভারতীয় অ্যাথলিট হিসেবে ১৩ নম্বরে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। মূলত সার্চ স্কোর, বিভিন্ন ব্র্যান্ডের উপস্থাপক এবং সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তার নিরীখে এই তালিকা প্রস্তুত করে ইএসপিএন। তালিকায় প্রথম তিনে জায়গা করে নিয়েছেন পর্তুগিজ ফুটবল সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা লেবরন জেমস এবং আর্জেন্তাইন ফুটবল সেনসেশন লিওনেল মেসি।

আরও পড়ুন: ফ্ল্যাশব্যাকে ২০০১, দ্রাবিড়-লক্ষ্মণের বুক চিতিয়ে পর্বত সমান পার্টনারশিপ

এছাড়াও প্রথম দশে রয়েছেন নেইমার, ম্যাকগ্রেগর, ফেডেরারের মত ক্রীড়াব্যক্তিত্বরা। দেশের একমাত্র মহিলা আথলিট হিসেবে প্রথম একশোয় রয়েছেন টেনিস সুন্দরী সানিয়া মির্জা (৯৩)। উল্লেখ্য, টেস্ট এবং ওয়ান ডে ক্রিকেট মিলিয়ে ৬৭টি শতরানের মালিক বিরাট কোহলি টেস্ট এবং ওয়ান ডে-তে ব্যাটসম্যানদের র‍্যাংকিংইয়েও আপাতত শীর্ষস্থানে। পাশাপাশি একাধিক মাল্টি-ন্যাশনাল ব্র্যান্ডের অ্যাম্বাসেডর হিসেবে বিশ্বে সমানভাবে সমাদৃত কোহলি।