দুবাই: স্টিভ স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করলেন বিরাট কোহলি। অজি তারকার কাছ থেকে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করতে বিরাটের দরকার আর মাত্র ২ রেটিং পয়েন্ট। স্টিভ স্মিথের অনুপস্থিতিতে দীর্ঘ একটা সময় আইসিসি’র এক নম্বর টেস্ট ব্যাটসম্যান ছিলেন বিরাট কোহলি। নির্বাসন কাটিয়ে ফিরে আসার পর স্মিথ কোহলির কাছ থেকে ছিনিয়ে নেন সিংহাসন। অ্যাশেজে দুরন্ত ব্যাটিংয়ের সুবাদে আইসিসি’র এক নম্বর টেস্ট ব্যাটসম্যানে পরিণত হন তিনি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুণে টেস্টে দুরন্ত ডাবল সেঞ্চুরির সুবাদে স্মিথকে ধরে ফেলার উপক্রম করলেন ভারত অধিনায়ক। আইসিসির সদ্যপ্রকাশিত টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় বিরাট কোহলি দ্বিতীয় স্থান ধরে রেখেছেন। তবে স্মিথের সঙ্গে রেটিং পয়েন্টের ফারাক কমিয়ে এনেছেন অনেকটা। দু’জনের মধ্যে তফাৎ মাত্র এক পয়েন্টের। স্মিথ ৯৩৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছেন। কোহলির সংগৃহীত রেটিং পয়েন্ট এই মুহূর্তে ৯৩৬। অর্থাৎ রাঁচি টেস্টে ব্যাট হাতে সফল হলে স্মিথকে টপকে পুনরায় আইসিসি’র এক নম্বর টেস্ট ব্যাটসম্যানে পরিণত হবেন কোহলি। ব্যক্তিগত টেস্ট র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও অজিঙ্কা রাহানে।

রবিচন্দ্রন অশ্বিন যথারীতি নিজের অগ্রগতি বজায় রেখেছেন। বিশাখাপত্তনমে প্রথম টেস্টের পর রবিচন্দ্রন বোলারদের তালিকায় প্রথম দশে ঢুকে পড়েছিলেন। পুণে টেস্টের পর তিনি চলে এলেন সাত নম্বরে। চলতি টেস্ট সিরিজে না থাকলেও ভারতের এক নম্বর পেসার জসপ্রীত বুমরাহ প্রথম দশে নিজের জায়গা ধরে রেখেছেন। তিনি যথারীতি তৃতীয় স্থানে অবস্থান করছেন।

ব্যাটসম্যানদের তালিকায় ৯ নম্বরে উঠে এসেছেন ভারতের সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানে। কোহলি ও রাহানে ছাড়াও ব্যাটসম্যানদের প্রথম দশে রয়েছেন চেতেশ্বর পূজারা। তিনি যথারীতি নিজের চার নম্বর জায়গা ধরে রেখেছেন।