মেলবোর্ন: ভারতীয় ক্রিকেটের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা হয়ে থাকবে সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া সিরিজ। ব্র্যাডম্যানের দেশে প্রথমবার ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় তো আছেই। শুক্রবার মেলবোর্নে নির্ণায়ক ওয়ান ডে জিতে প্রথমবার অজিভূমে দ্বিপাক্ষিক ওয়ান ডে সিরিজও কব্জা করেছে ‘মেন ইন ব্লু’। আর অস্ট্রেলিয়ার মাটিতে দেশের জোড়া সিরিজ জয়ের কান্ডারি অবশ্যই ভারত অধিনায়ক বিরাট কোহলি। ওয়ান ডে সিরিজ জয়ের পরদিন স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে কোহলির সফরের শেষটাও হয়ে রইল মনে রাখার মত।

দিনকয়েক আগে রড লেভার এরিনায় দ্বিতীয় রাউন্ডে নাদালের জয়ের সাক্ষী ছিলেন রোহিত শর্মা-দীনেশ কার্তিকরা। আর শনিবার মেলবোর্ন পার্কে অস্ট্রেলিয়ান ওপেনের আসরে সময় কাটিয়ে দীর্ঘ অস্ট্রেলিয়া সফর সাইন অফ করলেন বিরাট কোহলি। শুধু তাই নয়, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রজার ফেডেরারের সঙ্গেও সাক্ষাৎ করলেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয় বিরাট কোহলি। কোহলির সঙ্গে ছিলেন তাঁর বেটার হাফ তথা ভারতীয় ক্রিকেটের ফার্স্ট লেডি অনুষ্কা শর্মা।

আরও পড়ুন: সৌরভের হাত ধরে আইএসএলে আত্মপ্রকাশ হতে চলেছে বাগানের

ছ’বারের অস্ট্রেলিয়ান ওপেন জয়ী কিংবদন্তি ফেডেক্সের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাতের বিষয় তো ছিলই, পাশাপাশি গ্যালারিতে বসে সেরেনা উইলিয়ামসের ম্যাচের সাক্ষীও রইলেন বিরুষ্কা। পরে টুইটারে বিশেষ কিছু মুহূর্তের ছবি পোস্ট করে বিরাট লেখেন, ‘অস্ট্রেলিয়ান ওপেনে একটা দারুণ দিন কাটল। সফরের শেষ এর চেয়ে ভাল আর হতে পারে না। কৃতজ্ঞ আমরা।’ নিজের টুইটার হ্যান্ডেলে বিরাটের সঙ্গে একটি ছবি পোস্ট করেন মিসেস কোহলিও।

আরও পড়ুন: সিরিজ না-খেলে পাবজি খেললে কোটি টাকা পেতে পারতেন কোহলিরা

ফেডেরারের সঙ্গে বিরুষ্কার ছবি অস্ট্রেলিয়ান ওপেনের অফিসিয়াল টুইটার পেজেও পোস্ট করা হয়। ক্যাপশনে কর্তৃপক্ষের তরফ থেকে লেখা হয়, ‘একই ছবিতে তিন কিংবদন্তি।’ এরপর মেলবোর্ন পার্কের গ্যালারিতে প্রথমে সেরেনার জয়ের সাক্ষী থাকেন মিস্টার অ্যান্ড মিসেস কোহলি। এরপর জোকারের জয় তারিয়ে তারিয়ে উপভোগ করেন বিরুষ্কা। সবমিলিয়ে ওয়ান ডে সিরিজ জয়ের পরদিন সফরের শেষটাও দুর্দান্তভাবে হল ভারত অধিনায়কের।

আরও পড়ুন: দলের প্রয়োজনে যে কোনও পজিশনে ব্যাট করব: ধোনি

আগামী বুধবার নিউজিল্যান্ডের মাটিতে অভিযান শুরু করবে কোহলির ভারত। কিউয়িদের দেশে পাঁচ ম্যাচের ওয়ান ডে সিরিজের পর তিনটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ২৩ জানুয়ারি নেপিয়ারে সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড।