নয়াদিল্লি: ‘খ্যাতি-টাকা সব উপার্জন করল ভারতে। আর বিয়ে করতে গেল ইতালিতে!’ এই ভাষাতেই বিরাট কোহলির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন বিজেপি বিধায়ক। এমনকি বিরাট কখনই দেশভক্ত হতে পারে না বলেও মন্তব্য করা হয়েছে। তাঁর মতে, ভগবান কৃষ্ণ, রাম এই দেশের মাটিতে বিয়ে করেছেন, তাহলে বিরাট কেন ইতালিতে বিয়ে করলেন।

পান্নালাল শাক্য নামে গুনার বিজেপি বিধায়ক বলেছেন, বিরাট ভারতবাসীর কাছে অনুপ্রেরণা হতে পারেন না কেননা তাঁরাই অনুপ্রেরণা হতে পারেন, যাঁরা দেশের প্রতি অনুগত, দায়বদ্ধ, দেশের হয়ে শপথ নেন। বিরাটের স্ত্রী অনুষ্কার ক্ষেত্রেও একই যুক্তি শাক্যর।

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ককে খোঁচা দিয়ে বিজেপি বিধায়ক আরও বলেন, ইতালির ড্যান্সাররা ভারতে এসে কোটিপতি হয়েছেন, আর বিরাট ভারতের সম্পদ বাইরে নিয়ে গেলেন। বিজেপি বিধায়ক বিরাটের দেশপ্রেমকে কটাক্ষ করায় কংগ্রেস চুপ করে নেই। এটা গুজরাত ভোটের ফলের প্রত্যক্ষ ফল বলে পাল্টা কটাক্ষ তাদের। মধ্যপ্রদেশ কংগ্রেসের মুখপাত্র পঙ্কজ চতুর্বেদী বলেছেন, গুজরাত খুব পরিষ্কার বার্তা দিচ্ছে।

বিজেপি বুঝতে পারছে, দেশপ্রেম, জাতীয়তাবাদের মতো ইস্যু খুঁচিয়ে তুলতে না পারলে মধ্যপ্রদেশে ওরা থাকতে পারবে না। সমাজে ভাঙন ধরিয়ে গুজরাত ভোটে জিততে ওদের সর্বোচ্চ নেতা প্রাক্তন সেনাপ্রধান, প্রাক্তন প্রধানমন্ত্রী, প্রাক্তন উপরাষ্ট্রপতির সততা নিয়ে প্রশ্ন তুলেছেন। এধরনের কৌশলে মধ্যপ্রদেশে সুবিধা হবে না বলে বিজেপিকে হুঁশিয়ারি দিয়েছেন কংগ্রেস নেতাটি।