নয়াদিল্লি: টেস্ট এবং ওয়ান-ডে দল ঘোষণা করা হয়েছিল আগেই। এবার উইজডেনের বিচারে ঘোষিত হল দশকের সেরা টি-২০ একাদশ। আর প্রত্যাশামতো টেস্ট এবং ওয়ান-ডে একাদশের পর টি-২০ একাদশেও স্থান করে নিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কোহলির পাশাপাশি ভারতীয় দল থেকে দ্বিতীয় সদস্য হিসেবে একাদশে জায়গা করে নিলেন স্পিডস্টার জসপ্রীত বুমরাহ।

ওয়ান-ডে একাদশের অধিনায়ক নির্বাচিত হলেও টি-২০ একাদশে ঠাঁই হল না মহেন্দ্র সিং ধোনির। তবে ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় পা রাখা বুমরাহর দশকের সেরা টি-২০ একাদশে অন্তর্ভুক্তির ঘটনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

ভারতীয় দল থেকে একাদশে জায়গা হল না ‘হিটম্যান’ রোহিত শর্মারও। টি-২০ দলের দুই ওপেনার হিসেবে দশকের সেরা একাদশে স্থান করে নিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও নিউজিল্যান্ডের কলিন মুনরো। শুধু ওপেনারই নয়, দশকের সেরা টি-২০ একাদশের নেতা হিসেবে ফিঞ্চের নাম ঘোষণায় অবাক হয়েছেন অনেক অনুরাগী। সে যাইহোক দশকের সেরা একাদশে কোহলি এবং বুমরাহর অন্তর্ভুক্তি প্রসঙ্গে নানা কারণ দর্শিয়েছে উইজডেন।

উইজডেন জানিয়েছে, টি-২০ ক্রিকেটে কোহলির ব্যাটিং গড় এই দশকের সেরা। স্ট্রাইক রেট সামান্য কম হলেও তা ধারাবাহিকতা দিয়ে পুষিয়ে দিয়েছে সে। তবে কোহলি যে দুর্দান্ত স্ট্রাইক রেটে ব্যাট করতে সক্ষম সে ব্যাপারে সকলেই অবগত।’ কোহলিকে নিয়ে উইজডেন আরও জানিয়েছে, ‘পেস এবং স্পিন দু’টোর বিরুদ্ধেই কোহলি সমান শক্তিশালী। পাশাপাশি রানিং বিটুইন দ্য উইকেটেও খুব দ্রুত। তিন নম্বরে ব্যাট করার জন্য কোহলি সবচেয়ে আদর্শ। দল দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে গেলে কোহলি যেমন হাল ধরতে জানে, তেমনই মনের মতো প্ল্যাটফর্ম পেলে চালিয়ে খেলতেও সিদ্ধহস্ত।’

বুমরাহর অন্তর্ভুক্তি প্রসঙ্গে উইজডেন বিশেষ করে গুজরাত বোলারের কৃপণ বোলিংয়ের কথা আলাদাভাবে উল্লেখ করেছে। উইজডেন জানিয়েছে, ‘বিশ্বের ফাস্ট বোলারদের মধ্যে সেরা সামগ্রিক ইকোনমি রেটের নিরিখে ডেল স্টেইনের ঠিক পরেই বুমরাহর স্থান (৬.৭১)। ডেথ ওভারে তাঁর পরিসংখ্যান তো আরও আশ্বস্ত করবে যে কোনও দলকে। ডেথ ওভারে সেরা ইকোনমি রেটের নিরিখে ফাস্ট বোলারদের মধ্যে প্রথমস্থানে রয়েছেন তিনি। ডেথ ওভারে এই দলের জন্য বুমরাহ তিন ওভার বল করবে।’

উল্লেখ্য, এর আগে দশকের সেরা ওয়ান-ডে ও টেস্ট দল ঘোষণা করেছিল উইজডেন। সেই টেস্ট দলের নেতা হিসেবে নির্বাচিত হয়েছিলেন বিরাট কোহলি। ভারত থেকে টেস্ট দলে একমাত্র ঠাঁই হয়েছিল ভারত অধিনায়কেরই। তবে দশকের সেরা ওয়ান-ডে দলে জায়গা করে নিয়েছিলেন তিন-তিনজন। ওপেনার হিসেবে রোহিত শর্মা, তিন নম্বরে বিরাট কোহলি ছাড়াও ওয়ান-ডে একাদশের নেতা হিসেবে মনোনীত হয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি।

একনজরে টি-২০ একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), কলিন মুনরো, বিরাট কোহলি, শেন ওয়াটসন, গ্লেন ম্যাক্সওয়েল, জোস বাটলার, মহম্মদ নবি, ডেভিড উইলি, রশিদ খান, জসপ্রীত বুমরাহ ও লাসিথ মালিঙ্গা।