মুম্বই: ভারতীয় দলে ফিটনেসকে এক আলাদা উচ্চতায় নিয়ে গিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। একথা অস্বীকার করার উপায় নেই কোনওভাবেই। করোনার জেরে বিগত কয়েকমাস ধরে লকডাউনে থাকলেও গৃহবন্দি কোহলি নিজেকে পুরোদমে নিয়োজিত রেখেছেন শরীরচর্চায়। সোশ্যাল মিডিয়ায় তাঁর শরীরচর্চার ভিডিও দেখে ইদানিং মুগ্ধ হয়েছেন অনুরাগীরা।

তবে কোহলিকে ফিটনেসের নিরিখে চ্যালেঞ্জ করার জন্য ভারতীয় দলে ক্রিকেটারের অভাব নেই। আর সতীর্থ চ্যালেঞ্জারদের জন্যই বোধহয় ইদানিং কোহলির ফিটনেস ট্রেনিং আরও আকর্ষণীয় হয়ে উঠছে। সম্প্রতি বাড়ির জিম সেশনে ফ্লাই পুশ-আপের একটি ভিডিও পোস্ট করে দাদা ক্রুনাল পান্ডিয়াকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন জাতীয় দলের অল-রাউন্ডার হার্দিক পান্ডিয়া। ভাইয়ের দেওয়া সেই চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন ক্রুনাল। কিন্তু পান্ডিয়ার ফ্লাই পুশ-আপ বেশ মনে ধরে কোহলিরও। তাই সেই পুশ-আপে টুইস্ট যোগ করে সতীর্থকে পালটা দিলেন অধিনায়ক।

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় নয়া ফিটনেস ট্রেনিংয়ের ভিডিও পোস্ট করলেন কোহলি। আর সেই ভিডিওতে ফ্লাই পুশ-আপের সঙ্গে ক্ল্যাপ যোগ করে পান্ডিয়াকে চ্যালেঞ্জ করলেন বিরাট। আর সেই ফিটনেস ভিডিও পোস্ট করে কোহলি লিখলেন, ‘ওহে হার্দিক তোমার ফ্লাই পুশ-আপের ভিডিও আমার বেশ মনে ধরেছে। কিন্তু তাতে আমি ক্ল্যাপ যোগ করে আরেকটু আকর্ষণীয় করে তুললাম।’

উল্লেখ্য লকডাউনে কোহলির ওয়েটলিফটিং স্কিল, ওয়ার্ক-আউট ভিডিও যেমন অনুরাগীদের মোহিত করেছে তেমনই অবাক হয়েছেন তাঁর ফ্র্যাঞ্চাইজি সতীর্থ এবি ডি’ভিলিয়ার্স। এছাড়া ওয়ার্ক-আউট নিয়ে সম্প্রতি টার্বুনেটর হরভজন সিং’য়ের সঙ্গে মশকরায় মাতেন কোহলি। ভাজ্জির ওয়ার্ক-আউট ভিডিও দেখে কোহলি বলেন, ‘ওয়েল ডান পাজি। বিল্ডিংটা হালকা-হালকা কাঁপছে।’

তবে ফিটনেস ট্রেনিং বজায় রাখলেও করোনার যা সাম্প্রতিক পরিস্থিতি তাতে অগস্টের আগে ব্যাট হাতে প্রস্তুতিতে নামার অবকাশ নেই কোহলিদের। ব্যক্তিগত উদ্যোগে পূজারা, রোহিত, ইশান্তরা অনুশীলনে নামলেও কোহলি সহ বেশিরভাগ ভারতীয় ক্রিকেটার এখনও গৃহবন্দি।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ