মেলবোর্ন: বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনির মুকুটে নতুন পালক। ক্রিকেট অস্ট্রেলিয়ার অফিসিয়াল নিউজ ওয়েবসাইটের বিচারে দশকের সেরা টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হলেন বিরাট কোহলি। ওয়ান ডে দলের ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন মহেন্দ্র সিং ধোনি।

টেস্ট দলের নেতৃত্বের পাশাপাশি ওয়ান ডে দলেও নিজের জায়গা করে নিয়েছে কোহলি। বিরাট ও ধোনি ছাড়া ওয়ান ডে দলের ওপেনার নির্বাচিত হয়েছেন রোহিত শর্মা। যদিও কোন ভারতীয় বোলার জায়গা করে নিতে পারেননি ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া দশকের সেরা টেস্ট ও ওয়ান ডে দলে।

উল্লেখযোগ্য বিষয় হল, ক্রিকেট অস্ট্রেলিয়ার বিচারে দশকের সেরা দল গড়া হলেও ওয়ান ডে টিমে জায়গা পেয়েছেন মাত্র এক জন অজি ক্রিকেটার। মিচেল স্টার্ক ছাড়া টিমে আর কোনও অস্ট্রেলিয়ার প্রতিনিধি নেই। তবে টেস্ট একাদশে তিন জন অজি ক্রিকেটার রয়েছেন। ওয়ার্নার-স্মিথের ব্যাটিং জুটির সঙ্গে টেস্ট দলে আছেন স্পিনার নাথান লায়ন। ওয়ান ডে দলে একসঙ্গে তিন জন উইকেটকিপার-ব্যাটসম্যান থাকলেও নেতৃত্বের পাশাপাশি উইকেটকিপিংয়ের দস্তানাও তুলে দেওয়া হয়েছে ধোনির হাতে। কোহলির মতো টেস্ট ও ওয়ান ডে উভয় দলে জায়গা পেয়েছেন এবি ডি’ভিলিয়র্স। টেস্ট দলের তিনিই উইকেটকিপার।

দশকের সেরা টেস্ট দল: অ্যালেস্টার কুক, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বিরাট কোহলি (ক্যাপ্টেন), এবি ডি’ভিলিয়র্স (উইকেটকিপার), বেন স্টোকস, ডেল স্টেইন, স্টুয়ার্ট ব্রড, নাথান লায়ন ও জেমস অ্যান্ডারসন।

দশকের সেরা ওয়ান ডে দল: রোহিত শর্মা, হাশিম আমলা, বিরাট কোহলি, এবি ডি’ভিলিয়র্স, শাকিব আল হাসান, জোস বাটলার, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), রশিদ খান, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট ও লসিথ মালিঙ্গা।