সুশান্ত মন্ডল: পেন্সিল স্কেচে সচিন, সেহওয়াগদের প্রতিকৃতি তো আকছারই ফুটিয়ে তোলেন চিত্রশিল্পীরা। কিন্তু সেই প্রতিকৃতি যদি কেউ সুনিপুণভাবে ফুটিয়ে তোলেন ছোট্ট গাছের পাতা খোদাই করে, তখন তা নিঃসন্দেহে আরও দৃষ্টিনন্দন হয়ে ওঠে। সম্প্রতি লিফ-আর্টে নয়া বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতি ফুটিয়ে তুলে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিলেন বাঁকুড়ার রুপম রায়।

বাঁকুড়া জেলার জয়পুর ব্লকের বছর কুড়ির বাসিন্দা রুপম। প্রিয় ক্রিকেট তারকাদের ছবি পেন্সিল স্কেচের মাধ্যমে ফুটিয়ে তোলা ক্রিকেটভক্ত রূপমের বরাবরের নেশা। অতীতে একাধিকবার সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহওয়াগ কিংবা সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতি ফুটে উঠেছে তাঁর ক্যানভাসে। কিন্তু বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে প্রিয় মহারাজ বোর্ডের মসনদে বসতে চলেছেন শুনে রুপমের মাথায় ভিন্ন শিল্পভাবনার উদয় হয়। বোর্ডের নয়া প্রেসিডেন্টকে সম্মান জানাতে শাল গাছের পাতা কেটে তাতে দাদার মুখাবয়ব ফুটিয়ে তোলেন সংস্কৃতে স্নাতক রুপম।

আরও পড়ুন: হাসিনা-মোদীর হাত ধরেই ইডেনে ভারত-বাংলাদেশ টেস্টের সূচনা

সোশ্যাল মিডিয়ায় তাঁর নয়া এই শিল্পকলা প্রকাশ পেতেই চারদিক থেকে প্রশংসা কুড়োতে থাকেন কৃষক পরিবারের ছেলে রুপম। খবর পৌঁছে যায় সিএবিতেও। সিএবি সেক্রেটারি অভিষেক ডালমিয়ার উদ্যোগে এরপর যোগাযোগ করা হয় রুপমের সঙ্গে। সোমবার অর্থাৎ ২১ অক্টোবর সিএবি দফতরে তাঁকে আমন্ত্রণও জানানো হয়। কথামতো এদিন বিকেলে নয়া বিসিসিআই প্রসিডেন্টের সঙ্গে দেখা করতে বাঁকুড়া থেকে সিএবি দফতরে হাজির হন রুপম। সেখানে সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করে তাঁর নয়া লিফ-আর্ট মহারাজকে দেখান তিনি।

আরও পড়ুন: ঐতিহাসিক হোয়াইটওয়াশের প্রহর গুনছে দক্ষিণ আফ্রিকা

পরে কলকাতা২৪x৭-কে রুপম বলেন লিফ-আর্ট দেখে তাঁর প্রশংসা করেছেন মহারাজ। প্ল্যাটফর্ম পেলে আগামিদিনে তাঁর এই লিফ-আর্ট আরও বড় পরিসরে ফুটিয়ে তুলবেন বলে সৌরভকে জানান রুপম। প্রত্যুত্তরে তাঁর এই নয়া শিল্পভাবনা নিয়ে আগামীতে রুপমকে এগিয়ে চলার অনুপ্রেরণা জুগিয়েছেন মহারাজ। আগামী ২৫ অক্টোবর প্রেসিডেন্ট পদে কার্যভার গ্রহণ করে কলকাতায় ফিরলে এই লিফ-আর্টটি বাঁধিয়ে সৌরভের হাতে তুলে দেবেন রুপম। যা যত্নে নিজে কাছে রেখে দেবেন মহারাজ।