লন্ডন: ৯০০০ কোটি টাকা ঋণখেলাপির অভিযোগ মাথায় নিয় ভারত ছেড়েছেন বিজয় মালিয়া। আপাতত তাঁর বিরুদ্ধে চলছে মামলা। এরই মধ্যে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ দেখতে গেলেন তিনি। সেখানেই গিয়েই পড়লেন বিক্ষোভের মুখে।

লন্ডনের বিখ্যাত ওভাল স্টেডিয়ামে রবিবার খেলা দেখতে যান বিজয় মালিয়া। সেখানে তাঁকে ঘিরে জনতা ‘চোর হ্যায়’ বলে চীৎকার করতে শুরু করে। সংবাদমাধ্যমের মুখোমখি হয়ে বিজয় মালিয়া শুধু বলেন, ‘আমার মা যেন কোনও আঘাত পান।’ খেলা দেখতেই তিনি সেখানে যান বলে জানান বিজয় মালিয়া। জুলাই মাসে তাঁর মামলার পরবর্তী শুনানি আছে বলে জানা গিয়েছে।

এই ঘটনার পর স্টেডিয়ামের ভিতর থেকে নিজের ও ছেলে সিদ্ধার্থ মালিয়ার একটি ছবিও পোস্ট করেন কিংফিশারের মালিক।

ভারত তাঁকে দেশে ফিরিয়ে আনতে সমস্ত রকম চেষ্টা চালাচ্ছে। বিলেতের আদালতের নির্দেশে তিনি গ্রেফতারও হয়েছেন। এখন জামিনে মুক্ত। ভারতে তাকে ফিরিয়ে দেওয়া হবে কিনা তা নির্ধারণ করতে আদালতেও মামলা চলছে।

বিজয় মালিয়াকে ঘিরে সবাই চীৎকার করছে এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে বেশ কয়েকজন লোক বিজয় মালিয়াকে ঘিরে রয়েছে এবং সমানতালে ‘চোর হ্যায়’ শব্দটি ধ্বনিত হচ্ছে। ভিডিওতে আরও একটি বিষয় চোখে পড়েছে। এক ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে, ‘পুরুষের মতো আচরণ করুন। আপনার দেশবাসীর কাছে ক্ষমা চেয়ে নিন।’ উত্তরে বিজয় মালিয়াও কিছু বলেছেন কিন্তু ভিডিওতে সেই ব্যাপারটি স্পষ্ট ভাবে ধরা পড়েনি।

এই প্রথম নয় বছর দুয়েক আগে এই লন্ডনেই ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে হওয়া চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা দেখতে এসে এই একই শব্দ শুনতে হয়েছিল বিজয়কে। পড়তে হয়েছিল একই পরিস্থিতির সামনে।

ইউকে-র আদালতে বিজয় মালিয়ার প্রত্যর্পনের আবেদন খারিজ হয়ে গিয়েছে।

নরেন্দ্র মোদী একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেছিলেন, ‘মালিয়া ব্যাংক থেকে ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়েছে, আর সরকার তাঁর ১৪ হাজার কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে।”

নরেন্দ্র মোদীর এই বয়ানের পরিপ্রেক্ষিতে মালিয়া বলেন, ‘সরকার আমার থেকে ৫ হাজার কোটি টাকার বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করে নিয়েছে, আর এরপরেও বিজেপির মুখপাত্ররা আমার বিরুদ্ধে বয়ানবাজি কেন করছে?”