মুম্বই: ৭৭ বছর বয়সে নিজের বাড়িতেই ঘুমের মধ্যে শেষ নিশ্বাস ত্যাগ করলেন সোলে সিনেমার প্রবীণ অভিনেতা ভিজু খোটে।

সংবাদ সংস্থা ‘পিটিআই’ জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই এই প্রবীণ অভিনেতা অসুস্থ ছিলেন। জানা গিয়েছে, তাঁর শরীরের একাধিক অঙ্গ ঠিকমত কাজ করছিল না।

সংবাদ সংস্থা জানিয়েছে, সোমবার সকাল ৬.৫৫ নাগাদ মুম্বাইয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে এই অভিনেতার বয়স হয়েছিল ৭৭। অভিনেতার ভাগ্নি ভাবনা বালসাভার জানিয়েছেন, ‘নিজের ঘরে ঘুমের মধ্যেই সোমবার সকাল ৬.৫৫ নাগাদ তিনি মারা যান’। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তাঁর একাধিক অঙ্গ কাজ করছিল না’। ভাবনা আরও বলেন, বিজু খোটে তাঁর জীবনের শেষ দিনগুলি পরিবারের সঙ্গেই কাটাতে চেয়েছিলেন। তাই তাকে হাসপাতাল থেকে বাড়িতে ফিরিয়ে আনা হয়েছিল। ভাবনা আরও জানিয়েছেন যে, বিজু খোটে হাসপাতালে মারা যেতে চাননি তাই আমরা কিছুদিন আগেই তাকে বাড়িতে নিয়ে এসেছিলাম। তিনি আরও বলেন, হাসপাতাল থেকে ছুটি করে বাড়িতে নিয়ে আসায় কাল হল তাঁদের পরিবারের।

এই প্রবীণ অভিনেতার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সিনেমা মহলে। জানা গিয়েছে সোমবার সকাল ১১ টার সময় চন্দন ওয়াদিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

হিন্দি এবং মারাঠি সিনেমা মিলিয়ে প্রায় ৩০০ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন বিজু খোটে। ‘আব তেরা ক্যায়া হোগা কালিয়া’ এক লহমায় নিশ্চয় সকলের মনে পড়ে গিয়েছে ‘শোলে’ (Sholay) সিনেমায় আমজাদ গব্বর খানের বিখ্যাত অভিনয় ও অভিব্যক্তি সিনেমায় ডাকাত সর্দার আমজাদ খান অভিনীত গব্বরের সঙ্গী কলিয়ার ভূমিকার তাঁর অভিনয় আজও অবিস্মরণীয় দর্শকদের মনে। তাঁর ডায়লগ ‘সর্দার ম্যায়নে আপকা নামক খায়া হ্যায়’ আজও ব্যাপক জনপ্রিয়। আমির খান এবং সলমান খানের ‘আন্দাজ আপনা আপনাতে’ ‘গলতি সে মিসটেক হো গ্যয়া’ তাঁর আরেকটি বিখ্যাত সংলাপ।

জনপ্রিয় এই অভিনেতার মৃত্যুতে তাঁর ভক্তরা টুইটারে শোকজ্ঞাপন করেছে। সোলের কালিয়া এবং আন্দাজ আপনা আপ্না’এর রবার্টের মৃত্যুতে শোকস্তব্দ গোটা বলিউড। সোলের কালিয়া হোক বা আন্দাজ আপনা আপনার রবার্ট তাঁর অভিনয়ের সংলাপ গুলি ছোট ছোট হতে পারে কিন্তু তাঁর জনপ্রিয়তা তাঁর মৃত্যুর পরেও সমান ভাবে অমলিন থেকে যাবে সিনেমাপ্রেমি তথা দর্শকদের মনের কোঠায়। বিজু খোটের মৃত্যুতে শোকস্তব্দ আরেক ভক্ত এদিন টুইটারে লিখেছেন, ‘কালিয়া অমর’।