নয়াদিল্লি: মধ্যবিত্তের জন্য সুখবর। কয়েক সপ্তাহের মধ্যেই কমতে চলেছে শাক সবজির দাম। এমনই আশ্বাসবাণী শুনিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইণ্ডিয়া। শুধু শাক সবজি নয়, নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও কিছুটা কমতে পারে, এমনই মনে করছে আরবিআই। শুক্রবার রিজার্ভ ব্যাংক রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। মূলত দেশের অর্থনৈতিক বেহাল অবস্থার কথা মাথায় রেখেই রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্ত। এদিকে, রেপো রেট কমার ফলে তার প্রত্যক্ষ প্রভাব পড়তে পারে বাজারে।

সূত্রের খবর গত বছরের তুলনায় এবছর খারিফ শষ্যের উৎপাদন ভালো হয়েছে। ফলে শষ্য সরবরাহের বিষয়টি এবছর স্বাভাবিক প্রক্রিয়াতেই চলবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে বাজারে খারিফ শষ্য ঢুকলে ও শীতকালীন সবজির আমদানি হলে দাম কমতে পারে। হিমঘরগুলিতেও সবজির যোগান পর্যাপ্ত বলে জানা গিয়েছে। দাম কমতে পারে জ্বালানিরও। আশা দেখাচ্ছে আরবিআই।

এদিকে, আর্থিক বৃদ্ধিতে গতি, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখা এবং সর্বোপরি শিল্পে গতি আনতে আরবিআই এই পদক্ষেপ করতে পারে বলে মত বিশেষজ্ঞদের।কর্পোরেট করে ব্যাপক ছাড়ের ঘোষণার পরেও আর্থিক বৃদ্ধি আশানুরূপ নয়। মুদ্রাস্ফীতিতেও লাগাম পরানো যায়নি। গত মাসে কর্পোরেট কর কমানোর পরে শিল্পমহলে উৎসাহ বাড়লেও তার প্রভাবে শিল্পক্ষেত্র চাঙ্গা হতে আরও সময় লাগবে। এই পরিস্থিতিতে রেপো রেট কমিয়ে শিল্পমহলের আস্থা ফেরানোর চেষ্টা করছে রিজার্ভ ব্যাংক।

শুক্রবার পতনের ফলে টানা পাঁচদিন পতন হল শেয়ার সূচকের৷ এদিন রিজার্ভ ব্যাংক ২৫ বেসিস পয়েন্ট কমিয়েছে এবং এই নিয়ে চলতি বছরে টানা পাঁচ বার রেপো রেট কমানোর নজির তৈরি করল আরবিআই। এদিকে এদিন দিনের শেষে সেনসেক্স গত লেনদেনের দিনের তুলনায় ৪৩৩.৫৬ পয়েন্ট নেম অবস্থান করছে ৩৭,৬৭৩.৩১ পয়েন্টে এবং নিফটি ১৩৯.২৫ পয়েন্ট নেমে অবস্থান করছে ১১,১৭৪ .৭৫ পয়েন্টে৷ এই সপ্তাহে দুটি সূচকেরই ৩ শতাংশ পতন ঘটেছে।