মেক্সিকো সিটি: বিশ্ব জুড়ে ফ্যাশন দুনিয়ায় বেশ জনপ্রিয় লেদার জ্যাকেট। শুধু জ্যাকেট নয়, লেদার দিয়ে তৈরি হয় ব্যাগ, জুতো, আরও নানা ধরনের পোশাক-আসাক। আর তার জন্য অনেক পশুর চামড়া ব্যবহার করা হয়। স্বাভাবিকভাবেই ওইসব পশুকে হত্যা করেই ওই চামড়া পাওয়া যায়। তবে এবার সমাধান দিচ্ছেন দুই ব্যক্তি।

PETA-র দেওয়া তথ্য অনুযায়ী, লেদারের চাহিদা মেটাতে হত্যা করা হয় অন্তত ১০০ কোটি গোরু, ভেড়া, শুকরকে হত্যা করা হয়। তাই দ্রুত এর সমাধান দরকার, তবেই প্রকৃতির ভারসাম্য বজায় থাকবে।

পশু হত্যা না করেই লেদার তৈরি করার উপায় খুঁজে বের করলেন দুই মেক্সিকান ব্যবসায়ী। আদ্রিয়ান লোপেজ ও মারটে ক্যাজারেজ নামে দুই ব্যক্তি তৈরি করেছেন ‘ভেগান’ লেদার। যা তৈরি হয়েছে ক্যাকটাস থেকে।

এই প্রথম এইভাবে অরগ্যানিক লেদার তৈরি করা হল। এতে কোনও কেমিক্যালও নেই। পশুর চামড়া দিয়ে ঠিক যেমন লেদার তৈরি হয়, তেমনই হবে এই লেদার। অন্তত ১০ বছর টিকে যাবে সেই চামড়া। এই চামড়ার ব্যাগে জল রাখলে, সেই জলও নাকি দারুণ বিশুদ্ধ থাকবে।

প্রাণীর চামড়ার মত এই চামড়ার জন্য কোনও ট্যানিং-এর দরকার মেই। দিতে হবে না কোনও সায়নাইড, আর্সেনিক, ক্রোমিয়াম। এই চামড়া ব্যবহার করা শুরু হলে একধাক্কায় অনেক সমস্যার সমাধান সম্ভব বলে জানিয়েছেন ওই দুই ব্যবসায়ী।

এতে চামড়া তৈরির সংস্থাগুলিকে যে পরিমাণ জল ব্যবহার করতে হয়, তা কমবে ২০ শতাংশ। প্লাস্টিকের ব্যবহার কমবে ৩২ থেকে ৪২ শতাংশ।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।