কলকাতা: প্রথম দফার ভোটের প্রস্তুতি নিয়ে আজ, সোমবার রাজ্য প্রশাসনের সঙ্গে ভিডিও কনফারেন্স করবে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ৷ কমিশন সূত্রে জানা গিয়েছে, রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন৷মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি৷ এই ভিডিও কনফারেন্সে থাকবেন রাজ্যের মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়,  স্বরাষ্ট্রসচিব মলয় দে, রাজ্য পুলিশের ডিজি জি এম পি রেড্ডি, মুখ্য নির্বাচনী আধিকারীক সুনীল কুমার গুপ্তা এছাড়াও এই কনফারেন্সে যোগ দেবেন,আয়কর ও আবগারি প্রধানেরা। থাকতে বলা হয়েছে বিহার, ঝাড়খণ্ড ও অসম প্রশাসনের কর্তাদের। থাকবেন বিএসএফ এবং নেপাল সীমান্তের দায়িত্বে থাকা এসএসবি-র কর্তারাও।
বিহার বিধানসভা নির্বাচনে পরীক্ষিত এবং সফল দাওয়াই এ রাজ্যেও কাজে লাগাতে চাইছে নির্বাচন কমিশন। বিহারে ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে থেকে আন্তঃরাজ্য সীমান্ত সিল করে দিয়ে পাশের রাজ্য থেকে দুষ্কৃতীদের ঢোকা বন্ধ করে দিতে পেরেছিল কমিশন। প্রতিবেশী রাজ্যে শান্তিপূর্ণ নির্বাচনের জন্য এই সিদ্ধান্ত যথেষ্ট কার্যকর ভূমিকা নিয়েছিল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। এবার এ রাজ্যের ক্ষেত্রেও ভোটের সময় আন্তঃরাজ্য সীমানাগুলি সিল করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। সেই উদ্দেশ্যে আজ, সোমবার দিল্লি থেকে মুখ্য নির্বাচন কমিশনার যে ভিডিও কনফারেন্স করবেন, তাতে যোগ দিচ্ছেন পশ্চিমবঙ্গের প্রতিবেশী তিন রাজ্য বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশার মুখ্যসচিবরা। তাঁদের সঙ্গে আলোচনার ভিত্তিতেই সীমান্ত সংলগ্ন জেলাগুলিতে ভোটের ৪৮ ঘণ্টা আগে সীমান্ত সিল করে দেওয়া হবে।
কমিশন সূত্রে জানা গিয়েছে, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দক্ষিণ দিনাজপুরে বাংলাদেশ সীমান্তের ক্ষেত্রেও একই ব্যবস্থা নেওয়া হবে বলে। আজকের ভিডিও কনফারেন্সে এই সব বিষয়ে একটি ‘ব্লু-প্রিন্ট’ তৈরি করে ফেলা হবে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ