ফাইল ছবি

লখনউঃ তপশীলি জাতি(SC)-র তালিকায় ১৭ টি OBC জাতিকে অন্তর্ভুক্ত করল যোগী সরকার। এই নিয়ে তিন বারের প্রচেষ্টায় সফল হল উত্তরপ্রদেশের OBC দের দাবি-দাওয়া। ওই ১৭ টি জাতির দীর্ঘ ১৫ বছরের দাবি ছিল তাদের অন্তর্ভুক্ত করা হোক তপশীলি জাতির তালিকায়। যাতে তাদের সামাজিক ও অর্থনৈতিক সুযোগ-সুবিধা বাড়বে। শুক্রবার দাবি মেনে রাতে তপশীলি জাতির তালিকায় অন্তর্ভুক্ত করা হয় তাদের নাম। ঘটনায় এদিন রাতেই প্রধানমন্ত্রী মোদীকে ‘ফেক – OBC’ বলে কটাক্ষ করেছেন তেজস্বী যাদব।

এই তালিকায় ঢোকানো হয়েছে নিশাদ, বিন্দ, মাল্লা, কেওয়াত, ভার, ধীবর, কাশ্যপ, বাথাম, মছুয়া, প্রজাপতি, রাজয়ার, কাহার, পট্টর, ধীমার, মাঝি, তুহাহা, এবং গৌড় জাতির নাম। এই ১৭ টি জাতি গত ১৫ বছর ধরে দাবি জানিয়ে আসছিল তাদের নাম তপশীলি জাতির তালিকায় অন্তর্ভুক্ত করা হোক। কিন্তু তা হয় নি। পূর্বে সরকারে থাকা দলগুলি এই বিষয়ে তৎপর হলেও বারবার তা ভেস্তে গিয়েছে। এই নিয়ে তৃতীয় দফার প্রচেষ্টায় তাদের দাবি মেটাতে সক্ষম হল বর্তমান সরকার। এখন থেকে ওই ১৭ জাতি চিহ্নিত হবে তপশীলি জাতি(SC) হিসেবে।

এর আগে সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশে ক্ষমতায় থাকাকালীন এই প্রচেষ্টা চালিয়েছিল। কিন্তু সেই প্রয়াস সফল হয় নি। ২০০৪ সালে প্রথম এই প্রয়াস দেখান মুলায়ম সিং যাদব। তখন উত্তরপ্রদেশ সরকারের পাবলিক সার্ভিস অ্যাক্ট(১৯৯৪) সংশোধনের চেষ্টা করেন তিনি। পরে এলাহাবাদ উচ্চ আদালত এই আর্জি বাতিল করে দেয়। পরবর্তী পদক্ষেপ নেওয়া হয় ২০১২ সালে অখিলেশ যাদব ক্ষমতায় আসার পর। কিন্তু কেন্দ্র সেই আর্জিও খারিজ করে দেয়।