প্রতীকী ছবি

নয়াদিল্লি: বিস্ফোরণে কেঁপে উঠল উত্তরপ্রদেশ। সেখানকার একটি বাজি কারখানায় প্রবল বিস্ফোরণ ঘটেছে। এখনও পর্যন্ত এই ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে। ঘটনায় গুরুতর যখন আরও ছয়জন। যাদের মধ্যে অনেকের অবস্থাই আশঙ্কাজনক বলে জানা যাচ্ছে।

অন্যদিকে ঘটনায় আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা উত্তরপ্রদেশ পুলিশের। শনিবার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশ রাজ্যের ইথা জেলার একটি বাজির কারখানাতে। পুলিশ জানিয়েছে, যে কারখানাটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেই কারখানাটি একটি বাড়ির মধ্যেই ছিল। একেবারে আইনকে বুড়ো আঙুল দেখিয়ে এই কারখানাটি চালানো হচ্ছিল বলে দাবি স্থানীয় মানুষজনের।

ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে এলাকায়। ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছেছে বিশাল পুলিশবাহিনী। সূত্রের খবর বিস্ফোরণের ফলে ওই বাড়িটি পুরোপুরি ভাবে ধ্বংস হয়ে গিয়েছে। জোর কদমে চলে উদ্ধারকাজ। ঘটনার পরেই পুলিশের সঙ্গে উদ্ধার কাজে হাত লাগিয়েছে স্থানীয় বাসিন্দারাও।

উল্লেখ্য, গত কয়েকদিন আগেও উত্তরপ্রদেশের একটি বাজি কারখানায় প্রবল বিস্ফোরণের ঘটনা ঘটে। সেই ঘটনায় বাংলারও বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের বিস্ফোরণ বাজি কারখানায়। স্থানীয় মানুষজনের অভিযোগ, বেআইনিভাবে এই কারখানাটি চালানো হচ্ছিল। একেবারে লোকালয়ের মধ্যেই চলত বাজি তৈরি। বারবার এই বিষয়ে পুলিশ-প্রশাসনকে জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।