কলকাতা: ‘হারানো সুরে’ ভাসবে আশ্বিনের মেঘ। বৈশাখের শুভদিনে ঘরে ‘নায়ক’-এর হবে বাস। দু’নয়ন ভরে ‘অবাক পৃথিবী’ দেখবে বঙ্গবাসী। প্রতিদিন বাঙালির হবে উত্তম। ২০১৯ সালে ক্যালেন্ডারে থাকছেন মহানায়ক।

হাতে গুনে গুনে আর বারো দিন। তারপর সেদিন। আরও একবার উত্তম নস্ট্যালজিয়ায় ভাসবে বাঙালি। এদিন যে তাঁদের আইকনের জন্মদিন! তাইতো আগে থেকে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছেন উত্তম প্রেমী সুদীপ্ত চন্দা। আগামী ৩রা সেপ্টেম্বর মহানায়কের ৯২তম জন্মতিথিতে তিনি প্রকাশিত হবে উত্তম ক্যালেন্ডার। যেখানে উত্তমকুমার অভিনীত ২৪টি ছবির পোস্টার থাকবে। এই তালিকায় রয়েছে ‘হারানো সুর’, ‘শাপমোচন’, ‘দুই ভাই’, ‘নায়ক’, ‘অবাক পৃথিবী’, ‘ধন্যি মেয়ে’, ‘ওগো বধূ সুন্দরী’, ‘পুত্রবধূ’-র মতো ছবি। থাকবে ‘শিকার’, ‘কঙ্কাবতীর ঘাট’-এর মতো নাম না জানা বেশ কিছু ছবির পোস্টারও।

ছবি: ট্যুইটারের সৌজন্যে

তবে শুধু উত্তম কুমার নয়। এই ক্যালেন্ডারে জায়গা করে পেয়েছেন উত্তম নায়িকারাও। আসলে তাঁদের ছাড়া নায়ক যে অসম্পূর্ণ। তাইতো উত্তমের সঙ্গে থাকছেন সুচিত্রা, সুপ্রিয়া, অরুন্ধতী দেবী,তনুজা। তবে এ ক্যালেন্ডারটি এখনই আপনি বাজারে কিনতে পারবেন কিনা তা বলা যাচ্ছে না। ৩রা সেপ্টম্বর ‘উত্তম মঞ্চে’ অনুষ্ঠিত হবে। ওই দিন ক্যালেন্ডার সংগ্রহের সুযোগ থাকবে উত্তমপ্রেমী তথা সাধারণ মানুষজনের।

আরও পড়ুন: অস্কারজয়ী অভিনেতার অস্বাভাবিক মৃত্যু

ছবি: ট্যুইটারের সৌজন্যে

উদ্যোক্তা সুদীপ্ত চন্দার আসলে উত্তমপ্রেমী। তাঁর কথায়, ” আমি বড়ই হয়েছে উত্তম কুমারের সিনেমা দেখে। এখনও স্মৃতি বেশ স্পষ্ট ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, ‘ওগো বধু সুন্দরী’ সিনেমা ভারতী সিনেমাহলেবাবা-মায়ের সঙ্গে দেখতে গিয়েছিলাম। তবে কলেজ জীবন থেকে পোস্টার সংগ্রহ করাটা আমার অন্যতম শখ। সেই সুবাদে উত্তমকুমারের ছবির পোস্টারও সংগ্রহ করেছি, এটা আমার পক্ষ থেকে মহানায়কের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ।”