ওয়াশিংটন: ভারত ও আমেরিকার সম্পর্ক আগামিদিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। এমনটা উল্লেখ করে মার্কিন ডিফেন্স সেক্রেটারি অ্যাশ কার্টার জানালেন, দারুণ কিছু নতুন প্রজেক্ট নিয়ে কথা হবে প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্করের সঙ্গে। রবিবার ভারতে আসছেন তিনি। তার আগে ওয়াশিংটনে তিনি বললেন, ‘কি প্রজেক্ট, সেটা জানার জন্য অপেক্ষা করুন।’ এয়ারক্রাফট কেরিয়ার জেট ফাইটার, জেট ইঞ্জিনের উপর দুই দেশের যৌথ উদ্যোগে যে কাজ চলছে তা নিয়ে কথা হবে বলেও উল্লেখ করেছেন কার্টার।

এছাড়া কার্টার স্পষ্টভাবে জানান, পাকিস্তানের থেকেও আমেরিকা ভারতের সঙ্গে সম্পর্কেই বেশিই জোর দিচ্ছে। পাকিস্তানে সন্ত্রাস দমন নিয়ে আমেরিকার সঙ্গে আলোচনা হলেও ভারতের সঙ্গে সম্পর্ক আরও বৃহত্তর ক্ষেত্রে। যেখানে একাধিক ইস্যু নিয়ে আলোচনা হবে।

তিনি আশা করেন আগামিদিনে ভারত ও আমেরিকা নতুন চুক্তির মাধ্যমে আরও কাছাকাছি আসবে ও দুই দেশের সেনাবাহিনী আরও শক্তিশালী হবে। প্রতিরক্ষার ক্ষেত্রে যৌথ প্রয়াসে অনেক বেশি কাজ করা সম্ভব বলেও আশাবাদী তিনি।

তাঁর ভারত সফরে একাধিক প্রজেক্ট নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। আমেরিকার এয়ারফোর্স আয়োজিত যৌথ প্রশিক্ষণে যোগ দেবে ভারত ও আমেরিকার এয়ারফোর্সের দক্ষ পাইলটরা। আগামী মাসে আলাস্কায় হবে সেই প্রশিক্ষণ। এছাড়া RIMPAC নামের বিশ্বের সবথেকে বড় নৌবাহিনীর মহড়াতেও থাকবে ভারত। এছাড়া মালাবার এক্সারসাইজে যোগ দেবে ভারত, জাপান ও আমেরিকা।