হাউসটন: সারা বিশ্ব অপেক্ষা করেছিল হাউডি মোদী দেখার জন্য। ৫০ হাজার মানুষের সামনে এক মঞ্চে বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। হাউসটনের এনআরজি স্টেডিয়ামে প্রবেশ করার সময়ে মোদীর নামে জয়ধ্বনি তুলেছিলেন উপস্থিত ৫০ হাজার মানুষ। তার মধ্যেই মঞ্চে পৌঁছে গেলেন ভারতের প্রধানমন্ত্রী।

সেই সময়ে মঞ্চে উপস্থিত মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস মেজরিটি লিডার স্টেনি হোয়ের। মোদীকে পরিচয় করিয়ে দেওয়ার পরেই ভারত সম্পর্কে বলতে শুরু করলেন তিনি। তখনই নিজের বক্তব্য়ে গান্ধী ও জওহরলাল নেহেরুর প্রশংসা করে গেলেন তিনি। আর তখন তাঁর পাশেই দাঁড়িয়ে নরেন্দ্র মোদী।

স্টেনি হোয়ের বলেন, আমেরিকার মতোই ভারতও ধর্মনিরপেক্ষতার জন্য গর্ববোধ করে। গান্ধী ও নেহরুর মতবাদ মেনেই ভারত ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক। বহুত্ববাদ ও মানবাধিকারকে ভারত সম্মান করে এই দেশ।

ভারতের গণতন্ত্র নিয়ে কথা বলতে গিয়ে মার্কিন হাউস মেজরিটি লিডার বলেন, ভারতে একজন শক্তিশালী ও ধনী যা পান, একজন দুর্বলও তাই পান।

প্রসঙ্গত, একাধিকবার বিজেপি শিবির থেকে নিশানা করা হয়েছে জওহরলাল নেহরুকে। এমনকী হাউডি মোদী শুরু হওয়ার কিছুক্ষণ আগেও অমিত শাহ পাক-অধিকৃত কাশ্মীর তৈরির জন্য নেহরুর কড়া সমালোচনা করেন। আর তার পরেই প্রধানমন্ত্রীর মেগা শোয়ে গান্ধী ও নেহরুর সুনাম। বিভিন্ন রাজনৈতিক মহলে এই নিয়ে এখন আলোচনা হচ্ছে।