হেলসিংকি: ইরান ও ভেনিজুয়েলা নিয়ে আমেরিকার সঙ্গে ঘোরতর মতপার্থক্য রয়েছে রাশিয়ার ৷ সেকথা জানিয়েছেন রাশিয়ার উপ-বিদেশিমন্ত্রী সের্গেই রিয়াবকভ ৷ তিনি বুধবারে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি’তে মার্কিন উপ-বিদেশমন্ত্রী ডেভিড হেইলের সঙ্গে এক বৈঠকে এমন মন্তব্য করেন।

রিয়াবকভের বক্তব্য, সিরিয়া যুদ্ধ, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্তকরণ, আফগান সংকট এবং সন্ত্রাস বিরোধী যুদ্ধ নিয়ে আমেরিকা ও রাশিয়ার মধ্যে কিছুটা মতের অমিল রয়েছে কিন্তু ইরান ও ভেনিজুয়েলার ব্যাপারে দু’দেশের মধ্যকার মতবিরোধ চরম পর্যায়ে রয়েছে।

এই সব আন্তর্জাতিক ইস্যুতে নিজেদের মধ্যে মতপার্থক্য কমাতে হেলসিংকিতে বৈঠকে বসেছিলেন রাশিয়া-আমেরিকার দুই উপ-বিদেশমন্ত্রী৷ কিন্তু সে বৈঠকে তেমন কোনও ইতিবাচক ফল মেলেনি৷

আমেরিকা গত বছর ইরানের পরমাণু সমঝোতা বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। রাশিয়াসহ আন্তর্জাতিক দুনিয়া অবশ্য ওয়াশিংটনের এহেন পদক্ষেপের তীব্র নিন্দা করেছে। রাশিয়া বহুবারই ইরানের উপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে অবৈধ অ্যাখ্যা দিয়ে মার্কিন সরকারের উপর পাল্টা মালোচনা
করেছে।

এদিকে আবার মার্কিন সরকার ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদোকে দেশটির অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়ার পর থেকেই ওয়াশিংটনের সঙ্গে মস্কোর মতবিরোধ চরমে ওঠে। আমেরিকাসহ পশ্চিমী দেশগুলো ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে চায়। উল্টে রাশিয়া মাদুরো সরকারকেই সমর্থন ঘোষণা করেছে।